Leopard Attacking The Dangerous Snake: লেপার্ড-অজগরের ভয়ঙ্কর লড়াই, দেখুন হাড়হিম করা ভিডিও
Leopard vs python (Photo Credits: Video Grab)

জঙ্গলে জীবজন্তু বেঁচে থাকার লড়াই বড্ড মজার। তারা কীভাবে বেড়ে ওঠে, শিকার করা শেথা থেকে শুরু করে প্রাণীজগতের জঙ্গলে বিচরণ বরাবরই দেখতে সুন্দর লাগে। কিছুদিন আগে বাঘের রাস্তা আটকে দাঁড়িয়ে থাকা মস্ত অজগর সাপের ভিডিও ভাইরাল হয়েছিল সোশ্যাল মিডিয়ায়। কর্ণাটকের নাগরহোলের ন্যাশনাল পার্ক অ্যান্ড টাইগার রিজার্ভে ঘটে এমনই এক হাড়হিম করা ঘটনা।

এবার লেপার্ড-অজগরের লড়াই হল অন্য জায়গায়। প্রথমে অজগরটি বাঘকে আক্রমণ করলেও পরে বুদ্ধি খাটিয়ে লেপার্ডটি ঝাপিয়ে পড়ে সাপের উপর। প্রথমে তার গলা ধরে টান, তার দু'পক্ষের তুমুল ধস্তাধস্তি। এই ঘটনাটি আফ্রিকার কুর্গার জাতীয় উদ্যানে। আইএফএস সুশান্ত নন্দ ভিডিওটি শেয়ার করেছেন নিজের টুইটার হ্যান্ডেলে। তিনি ভিডিও-র ক্যাপশনে লিখেছেন, "লেপার্ডরা হল সুযোগসন্ধানী শিকারী। আর তারই প্রতিফলন এই ভিডিওটি।"

পাইথন কিংবা অজগর সাপ, এরা কী আদৌ বিষাক্ত হয় এবং কীভাবে এরা শিকার করে?

সব সাপের ক্ষেত্রে প্রথমে এই প্রশ্নটাই আসে যে কী এই সাপটি কী বিষাক্ত? তবে বলে রাখা ভাল অজগর বিষাক্ত সাপ নয়। এরা নিজেদের সুবিশাল শরীর দিয়ে নিজেদের থেকে সাইজে বড় কোনও প্রাণী সেটা হতে পারে বাঘ, হরিণ কিংবা মানুষকে জড়িয়ে মেরে ফেলে। এছাড়াও এদের রয়েছে ধারাল দাঁত। তারা তাদের শিকারকে আঁকড়ে ধরার জন্য এই দাঁতের ব্যবহার করে।