Fact Check: মেয়েদের বিয়ের জন্য ৪০ হাজার টাকা করে দিচ্ছে সরকার? জানুন আসল সত্যি
Fake News on Pradhan Mantri Kanya Vivah Yojana (Photo Credits: PIB)

নতুন দিল্লি, ৩১ অক্টোবর: দেশজুড়ে করোনা (Coronavirus) সংকটের সময়কালেই একের পর এক ভুয়ো মেসেজ ঘুরছে সোশাল মিডিয়ায়। ভুয়ো খবরের (Fake News) প্রবণতা কমাতে সরকারি তরফে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। ডিজিটাল প্ল্যাটফর্মে মানুষকে হয়রান করার জন্য প্রতি নিয়ত এমন ভুয়ো খবর শেয়ার হয়ে চলেছে। এবার আরও একটি ভুয়ো খবর ছড়িয়েছে সোশাল মিডিয়ায়। মেয়েদের বিয়ের জন্য কেন্দ্রীয় সরকার নাকি ৪০ হাজার টাকা করে দিচ্ছে, এই দাবি করে ইউটিউবে একটি ভিডিয়ো প্রকাশিত হয়েছে। যদিও সেই দাবি খারিজ করে দিল প্রেস ইনফরমেশন ব্যুরো (PIB)। তারা আজ জানিয়ে দিয়েছে, কেন্দ্রীয় সরকার এই রমক কোনও প্রকল্প চালাচ্ছে না।

ইউটিউবে ছড়িয়ে পড়া ভিডিয়োটিতে বলা হয়েছে, কেন্দ্রীয় সরকার কন্যা বিবাহের জন্য 'প্রধানমন্ত্রী কন্যা বিবাহ যোজনা'-র আওতায় ৪০ হাজার টাকা করে দিচ্ছে। প্রেস ইনফরমেশন ব্যুরোর তরফে আজ জানানো হয়েছে, এই দাবিটি ভুয়ো। কেন্দ্রীয় সরকার এ জাতীয় কোনও প্রকল্প পরিচালনা করছে না। সোশাল মিডিয়ায় মিথ্যে প্রচার করা হচ্ছে। এই প্রচার ভিত্তিহীন।আরও পড়ুন: Fact Check: দেশের সমস্ত মহিলার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২ লাখ ২০ হাজার টাকা করে জমা দিচ্ছে কেন্দ্র? জানুন আসল সত্যি

বেশ কয়েকমাস ধরে সোশ্যাল মিডিয়ায় ভুয়ো খবর ছড়ানোর প্রবণতা অধিক বেড়েছে। যারফলে বিভ্রান্ত হচ্ছে দেশবাসী। ভুয়ো খবরের ফাঁদে পরে অর্থ জলাঞ্জলি যাচ্ছে তো মিথ্যের জালে জড়িয়ে যাচ্ছে। এইসমস্ত বিভ্রান্তিকর পোস্ট থেকে দূরে থাকতে জনগণকে জানানো হচ্ছে তারা যেন কোনও ভরসাযোগ্য সূত্রের ওপর ভরসা রাখে, যাচাই করে নেয়। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া যে কোনও খবরকে যাচাই করে তবেই যেন বিশ্বাস করা হয়।