ISRO -কে শুভেচ্ছা জানিয়ে পুরীর বিচে 'চন্দ্রযান টু'-কে তুলে ধরলেন সুদর্শন পট্টনায়েক
স্যান্ড আর্ট শিল্পী সুদর্শন পট্টনায়ক ( Photo Credits: Sudarshan Pattanaik Tweeter)

পুরী, ২০ আগস্ট:  আজ চন্দ্রযান টু ( Chandrayan- 2) চাঁদের কক্ষপথে সফলভাবে পা রাখতেই ইসরোর সোশ্যাল মিডিয়া সাইট ভাসছে শুভেচ্ছাবার্তায়। ২৯ দিন পার করে চাঁদের কক্ষপথে প্রবেশ করে চন্দ্রযান টু। চন্দ্রযান টু মঙ্গলবার সকাল সাড়ে আটটা থেকে ন'টার মধ্যে চাঁদের কক্ষপথে প্রবেশ করে যায়।

ইসরোর ( ISRO) এই সফল উৎক্ষেপনযাত্রাকে উদ্দেশ্য করে শিল্পী সুদর্শন পট্টনায়েক ( Sudarshan Pattanaik) ওড়িশার পুরী সমুদ্র সৈকতে একটি স্যান্ড আর্ট ( Sand Art) তৈরী করেন। সমুদ্র সৈকতে বালি দিয়ে তৈরী করা রকেটের আদলে একটি মডেল যাতে লেখা ছিল, ' ভারতের মিশন চন্দ্রাভিযান, জয় হো'।(India's Mission to Moon, Jai ho!) পট্টনায়ক তাঁর বানানো স্যান্ড আর্টের ছবি তুলে টুইট করেন। টুইটে তিনি জানান, ' কংগ্রাচুলেশন্স টু @ইসরো টীম, #চন্দ্রায়ণ২ #জয়হো।' (Congratulations to @ISRO Team, #Chandrayan #Jaiho' আরও পড়ুন, অবশেষে অযোধ্যার রাম মন্দিরের পুরোহিতের বেতন বাড়ল, হাইক কত জানেন?

ইসরোর প্রধান কে. শিবান ( K. Shivan) আজ সাংবাদিক বৈঠকে জানান, ' পূর্বপরিকল্পিত সময়সূচি অনুসারে আযে সকাল ০৯: ০২ মিনিটে চাঁদের কক্ষপথে চন্দ্রযান টু প্রবেশ করে যায়।' তীব্র গতিবেগে ছুটে চলেছে চন্দ্রযান- ২। আগামী ৭ সেপ্টেম্বর চাঁদের বুকে ল্যান্ডার ' বিক্ৰম' চাঁদের পা ছোঁয়াবে।

ইসরো জানায়, এই চন্দ্রযান টু চাঁদের দক্ষিণ গোলার্ধ ( South Pole) অজানা বিষয়গুলি তুলে ধরবে। এই মিশন শেষ অব্দি সফল হলে রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়ার পর চতুর্থ দেশ হিসেবে স্বীকৃতি পাবে। চন্দ্রযান-২-এর অভিযানে খরচ হয়েছে প্রায় ১,০০০ কোটি টাকা। পৃথিবীর চারিদিকে ২৩ দিন পাক খেয়ে দ্রুত চাঁদে প্রবেশ করবে চন্দ্রযান টু। চাঁদের চারিদিকে পাক খাবে ১৩ দিন।