Two-Headed Snake Found: সাতসকালে গ্রামের পথে দুমুখো সাপ, শোরগোল বেলদায়
দুমুখো সাপ (Photo Credit: ANI)

কলকাতা, ১১ ডিসেম্বর:  সাপের নাম শুনলে সকলে ভয় না পেলেও সতর্ক  যে হয়ে যায় তাতে সন্দেহ নেই। শীতকাল পড়েছে সাপ শীতঘুমে যাবে আর কি। এমন সময় চলার পথে যদি সে হিসহিসয়ে বেরিয়ে পড়ে সরিসৃপ প্রাণীটি তাহলে তো মুখটা প্রথমেই শুকিয়ে যাবে। তারপর হিলহিলে জিভ বের করে যখন নিজের উপস্থিতি জানান দেবে তখন চেষ্টা করেও মনে হবে পা নড়ানো যাচ্ছে না। এবার বোধহয় নিশ্চিত ছোবলের মুখে। তবে ভয়ের সঙ্গে একটা ভক্তিও যেন মিশে থাকে। বুধবার সকালে তেমনই ভক্তিভাব জেগে উঠল বেলদার বাসিন্দাদের মধ্যে। বেলদা থানার একারুখি গ্রামে (Ekarukhi) এক বিরল প্রজাতির দুমুখো সাপের (two-headed snake) দেখা মিলল। সাতসকালে চাষিদের একটি দল মাঠে যাওয়ার পথে সাপটিকে দেখতে পায়।

বাসিন্দারা জানিয়েছেন, সাউরির একারুখিতে এই প্রথম নয়, আগেও একবার বিরল প্রজাতির সাপের দেখা মিলেছে। এদিন সকালে দুমুখো সাপটি দেখে চাষির দল প্রথমে ঘাবড়ে গেলেও কিছুক্ষণের মধ্যে চেঁচামেচি শুরু করে দেয়। গ্রামের লোকজন একটু তাড়াতাড়ি ঘুম থেকে ওঠে। তাই ভিড় জমতে সময় লাগেনি। কেউ সাপটিকে বিপদ মনে করে মেরে ফেলার পরামর্শ দেন। ভিড়ের একাংশ আবার দুমুখো সাপকে দেবতার অবতার মনে করে পুজোর বিধান দেয়। এনিয়ে বেশ কিছুক্ষণ তরজা চলার পর বনবিভাগকে খবর দেওয়ার বিষয়ে সকলে একমত হয়। সেইমতো বনবিভাগের কাছে খবর গিয়েছে। আরও পড়ুন-Kolkata: শহরে কাশ্মীরি চিকিৎসককে ব্ল্যাকমেল, পোশাক খুলিয়ে তোলা হল ছবি; ১০ লক্ষ টাকা না দিলে সোশ্যাল মিডিয়ায় ছবি প্রকাশের হুমকি নকল রোগিণীর

এরই মধ্যে প্রত্যক্ষদর্শীদের বাড়ি থেকে চলে এসেছে দুধ। ঠাকুর দেবতার উদ্দেশে করজোড়ে প্রণাম ঠুকে সেই দুধ সাপটিকে খেতে দেওয়া হয়েছে। এদিকে আচমকা চারদিকে এত ভিড় দেখে বেজায় ভয় পেয়েছে সাপ। সে মোটে নড়াচড়া করছে না। ভক্তির ঠেলায় এককথায় তার প্রাণ ওষ্ঠাগত। এখন যত তাড়াতাড়ি সম্ভব বনবিভাগের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে সাপটিকে উদ্ধার করে ততই ভাল হয়।