Skin Damage Prevention: সানস্ক্রীন ব্যবহার না করেও বাঁচাতে পারেন আপনার ত্বক, রইল এই ৩ টি টিপস
স্কিন ড্যামেজ (প্রতীকী ছবি: Pixabay)

বিদায় নিয়েছে বর্ষা (Moonsoon)। কবি ভাস্করের অপেক্ষার অবসান ঘটিয়ে দোরগোড়ায় কড়া নাড়ছে শীত (Winter)। চড়া রোদের (Sunray) দিন চলে গেলেও, সানস্ক্রীন (Sunscreen) ছাড়া বাইরে বেরোনো দায়। এদিকে রোদে বেরোলে সানস্ক্রীন লোশন বা ক্রিম (Creme) নষ্ট হয়ে যায় খুব তাড়াতাড়ি। আর এই নষ্ট সানস্ক্রীন আপনার ত্বকে থাকলে কিন্তু উপকারের বদলে অপকারই বেশি বলছেন ত্বক বিশেষজ্ঞরা। রোদ থেকে ত্বক বাঁচাবার উপায় তাহলে কী?

আপনাদের জানাতে পারি এমন ৩ টি টিপস, যা অনুসরণ করলে সানস্ক্রীন না লাগিয়েই রোদের হাত থেকে বাঁচাতে পারবেন আপনার ত্বক (Skin)। আরও পড়ুন: ১৫ মিনিটের বেশি আর থাকা যাবে না টয়লেটে! স্মার্ট পাবলিক টয়লেট বসাচ্ছে চিন সরকার

ক্যাফিন ব্যবহারের অভ্যাস ত্যাগ করুন: আপনাকে অবশ্যই ক্যাফিন সেবনের অভ্যাস ত্যাগ করতে হবে। প্রমাণিত হয়েছে, ক্যাফিনেটেড কফির (Coffee) ব্যবহারে বেসাল সেল কার্সিনোমার ঝুঁকি থেকে যায়।

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার রাখুন প্লেটে: ইউভি রশ্মি (UV Ray) থেকে আপনার ত্বক বাঁচাতে স্ট্রবেরি, অ্যাভোকাডো এবং প্রচুর পরিমাণে শাক-সবজি রাখুন আপনার প্লেটে। যে সমস্ত খাবারগুলিতে ভরপুর থাকবে অ্যান্টি-অক্সিডেন্ট।

পর্যাপ্ত পরিমাণে ঘুম: পর্যাপ্ত পরিমাণে ঘুম (Sleep) যেমন আপনার মস্তিস্ককে সজাগ রাখে, তেমনই বিশেষজ্ঞদের মতে পর্যাপ্ত পরিমাণে ঘুমই পারে আপনার ত্বককে রোদের হাত থেকে বাঁচাতে।

উল্লেখ্য, সানস্ক্রীন যত পুরোনো হয়, তার কার্যকারিতা তত কমে যায়। সূর্যের আলো থেকে আপনার ত্বককে বাঁচানোর ক্ষমতা হারিয়ে ফেলে। এই কারণে এমন সানস্ক্রীন ব্যবহার করলে ত্বক পুড়ে যায়। এছাড়া সানস্ক্রীন যতবার ব্যবহার করা হয় ততবারই টিউবের (Tube) মধ্যে প্রবেশ করে ব্যাকটেরিয়া। এই ব্যাকটেরিয়াযুক্ত সানস্ক্রীন ব্যবহার করলে আপনার ত্বক ব্রণয় ভরে যেতে পারে।

(বিশেষ দ্রষ্টব্য:  এই নিবন্ধে প্রদত্ত সমস্ত তথ্য কেবল তথ্যগত উদ্দেশ্যে লেখা হয়েছে। আমরা এর বাস্তবতা, নির্ভুলতা এবং নির্দিষ্ট ফলাফলের গ্যারান্টি দিচ্ছি না। প্রদত্ত তথ্যগুলি কোনও রোগের চিকিৎসার জন্য বা চিকিৎসার পরামর্শ হিসেবে নেওয়া উচিত নয়। আমরা দাবি করি না যে এই নিবন্ধে উল্লিখিত টিপস পুরোপুরি কার্যকর হবে বা হবে না। তাই কোনও পরামর্শ দেওয়ার আগে একজন চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।)