১৯৭২ সালে নাইকির তৈরি জুতো উঠল নিলামে, দাম শুনলেই ভিরমি খাবেন
মুন শু(Photo Credit: Twitter)

নিউইয়র্ক, ২৪ জুলাই: নাইকি-র তৈরি জুতো “মুন শু” (“Moon Shoe,”) উঠল নিলামে। তিন কোটি টাকা দিয়ে জুতো জোড়া কিনে নিলেন কানাডার মাইলস নাদাল (Miles Nadal)। সংগ্রাহক হিসেবে খ্যাতি রয়েছে মাইলসের। ইতিমধ্যেই বিভিন্ন নিলাম থেকে তিনি ১০০ জোড়া জুতো নিজের সংগ্রহে রেখেছেন। ফিরে আসি “মুন শু” প্রসঙ্গে, ১৯৭২ সালে এই জুতোর ডিজাইন করেছিল নাইকি। মাত্র ১২ জোড়া জুতো সেসময় তৈরি হয়। তারই একজোড়া মঙ্গলবার নিউইয়র্কের এক অকশন হাউসে নিলামে ওঠে। সংস্থার তরফে জানানো হয়, প্রাথমিক দাম ঠিক করা হয়েছে ১ কোটি ১০ লক্ষ টাকা। কিন্তু সেই জুতোই প্রায় তিন গুণ বেশি দামে কিনে নেন নাদাল। আরওপড়ুন-ভাবা যায়! চাঁদি ফাটা গরমে গাড়ির মধ্যেই তৈরি হল বিস্কুট

জানা গিয়েছে, মাইলস নাদাল (৬১) এর আগে ৯৯ জোড়া জুতো কিনতে প্রায় ৬ কোটি টাকা খরচ করেছেন। কিন্তু এই এক জোড়া কিনতেই তার অর্ধেক দাম লাগলো। টরন্টোর নিজস্ব মিউজিয়ামে এই জুতোর প্রদর্শনের ব্যবস্থা করবেন তিনি, এমন ইচ্ছের কথা ইতিমধ্যেই অন্যদের জানিয়েছেন নাদাল। সেখানে অবশ্য মুন শু ছাড়াও আরও বিরল সব জুতোর সম্ভার থাকবে। তবে মুন শু-র আগেও নিলামে ওঠা জুতোর দাম শুনে চমকেছে অনেকেই। এর আগে নিলামে সবথেকে বেশি দামি বিক্রি হওয়া জুতো ছিল ১৯৮৪ অলিম্পিকসের বাস্কেটবল ফাইনালে মার্কিন বাস্কেটবল প্লেয়ার মাইকেল জর্ডনের পরা জুতো। ২০১৭ সালে এই জুতো নিলাম হয় ১ কোটি ৩০ লক্ষ টাকায়। সেই দামকে অনেক পিছনে ফেলে দিল এদিনের এই নিলাম।

জুতো প্রস্তুতকারক সংস্থা নাইকির (Nike) তরফে জানানো হয়েছে, ১৯৭২ সালে নাইকির অন্যতম প্রতিষ্ঠাতা বিল বাওয়ারম্যান (Bill Bowerman) নিজে হাতে ডিজাইন করেছিলেন এই জুতো। অলিম্পিকসের ট্রায়ালে দৌড়নোর জন্য বানানো হয় এই জুতো। মাত্র ১২ জোড়া জুতো বানানো হয়েছিল। তার মধ্যে কেবল এক জোড়া এখন ভালো আছে। সেটাই নিলাম হলো এদিন। এই জুতো কিনে নাদাল জানিয়েছেন, “এই বিরলতম মুন শু কিনতে পেরে আমি খুবই এক্সাইটেড। এটা বিশ্বে বানানো অন্যতম সেরা জুতো। তার সঙ্গে ক্রীড়া ও পপ জগতের যোগ আছে। তাই এই জুতোর সঙ্গে জড়িয়ে আছে ইতিহাস।”