Makar Sankranti Effects On Zodiac Signs: মকর সংক্রান্তিতে টাকার বৃষ্টি ঝরবে এই ৫ রাশির ওপর, তালিকায় আপনি  আছেন?
মকর সংক্রান্তি (Photo Credits: Free Press Journal)

১৫ জানুয়ারি দেশজুড়ে পালিত হবে মকর সংক্রান্তি (Makar Sankranti)। হিন্দু ধর্মাবলম্বীদের কাছে মকর সংক্রান্তি অত্যন্ত পবিত্র একটি দিন। কয়েক হাজার বছর ধরে মকর সংক্রান্তি পালন করার প্রথা প্রচলিত। পৌষ সংক্রান্তি বা মকর সংক্রান্তি মানেই পিঠেপুলি আর ঘুড়ি ওড়ানোর দিন (Kite Festival)৷ বাংলা মাস অনুযায়ী পৌষ মাসের শেষ দিনটিতে এই উত্‍সব পালন করা হয়। শুধু বাংলায় বাঙালিরাই নয়, আমাদের দেশের নানা প্রান্তে এই দিনটিকে নানাভাবে বিশেষ উত্‍সবের সঙ্গে পালন করা হয় মকর সংক্রান্তির দিন। সূর্য নিজের কক্ষপথ বদল করে মকর রাশিতে প্রবেশ করে। তাই এই দিনটিকে মকর সংক্রান্তি বলে। শাস্ত্রে এই দিনটি নিয়ে নানা আদেশ-উপদেশ রয়েছে৷ তার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে অনেক আগে থেকেই। এবারের মকর সংক্রান্তিতে সবথেকে বেশি উপকৃত হবেন পাঁচ রাশির জাতকরা। টাকার বৃষ্টি ঝরবে ওই ৫ রাশির ওপর।

এই পাঁচ রাশি (Zodiac Signs) হল - তুলা, কর্কট, বৃশ্চিক, মিতুন এবং মকর। জ্যোতিষশাস্ত্র অনুযায়ী বহু বছর পর এবার মকর সংক্রান্তিতে এমন শুভ যোগ পড়েছে যে এই পাঁচ রাশির জাতকেরা অর্থনৈতিকভাবে অত্যন্ত লাভবান হবেন। আর্থিক সমস্যা ছাড়াও জীবনের অন্যান্য সমস্যাও এই পাঁচ রাশির জাতকদের দূর হবে। নতুন ব্যবসায় অর্থ বিনিয়োগ করলে লাভবান হবেন। এই পাঁচ রাশির জাতকদের রাজনীতিতে (Politics) উত্‍সাহ বাড়বে, খ্যাতি ছড়িয়ে পড়বে। পারিবারিক সম্পর্ক আরও মজবুত হবে। তবে দুশমনেরা ক্ষতি করার চেষ্টা করবে, তাদের থেকে একটু সাবধানে থাকাই ভালো। এদিকে, মকর সংক্রান্তির দিন দূর যাত্রা করা শুভ নয় বলে মনে করা হয়। কোথাও গেলেও কিন্তু নিজের বাড়িতে ফিরে আসা উচিত। কথিত আছে, প্রাচীনকালে এক মুনি নিজের বাড়ি থেকে ওই দিন যাত্রা শুরু করেন এবং তিনি আর কোনও দিন ফিরে আসেননি। তারপর থেকেই এই যাত্রা না করার প্রচলন। প্রাচীন রীতি যতই থাকুক না কেন, আসলে এই দিনটিতে যাতে সকলে মিলে একসঙ্গে আনন্দ করা যায় সম্ভবত সেই কারণেই এই নিয়মটি পালন করা হয়। ঘরবাড়ি বিশেষ করে রন্ধন সামগ্রী ও রান্না ঘর অপরিষ্কার রাখা উচিত নয়৷ মকর সংক্রান্তির দিন সাধারণত সূর্যদেবের পুজো করা হয়। তাঁর আশীর্বাদে আমাদের সকল রকম রোগ ব্যাধি দূর হয়। আরও পড়ুন: Solar Eclipse Effects On Zodiac Signs: বছর শেষে সূর্যগ্রহণ কোন রাশির উপর কী প্রভাব ফেলল জেনে নিন

এই পাঁচ রাশির জাতক ছাত্রছাত্রীদের (Students) জন্যও এবারের মকর সংক্রান্তি অত্যন্ত উল্লেখজনক হবে। যারা সবে পড়াশোনা (Study) শেষ করেছেন, তাঁরা চাকরির সুযোগ পাবেন।