Lunar Eclipse 2022: কদিন পরেই বছরের প্রথম চন্দ্রগ্রহণ, জানুন ঠিক কখন, কোথা থেকে দেখা যাবে গ্রহণ
Lunar Eclipse (Photo Credit: Pixabay)

নতুন দিল্লি, ১১ মে: এই বছরের প্রথম চন্দ্রগ্রহণ (Lunar Eclipse 2022) হবে ১৫ ও ১৬ মে। পশ্চিম গোলার্ধের দেশগুলি থেকে এই চন্দ্রগ্রহণ দৃশ্যমান হবে। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা (NASA) জানিয়েছে, চন্দ্রগ্রহণটি আংশিক হবে। দক্ষিণ ও পশ্চিম এশিয়া, আফ্রিকা, ভারত মহাসাগরের কিছু অংশ, সমগ্র দক্ষিণ আমেরিকা মহাদেশ, উত্তর আমেরিকার বেশিরভাগ অংশ এবং প্রশান্ত মহাসাগর ও আটলান্টিক মহাসাগরের কয়েকটি দ্বীপপুঞ্জ থেকে এটি দেখতে পাওয়া যাবে। বছরের প্রথম সূর্যগ্রহণের মতো এই চন্দ্রগ্রহণও ভারত থেকে দেখা যাবে না।

চন্দ্রগ্রহণ কখন হয়?

পৃথিবী (Earth) যখন সূর্য (Sun) ও চাঁদের (Moon) মাঝে আসে তখন চন্দ্রগ্রহণ ঘটে, তখন পৃথিবী, চাঁদ ও সূর্য একই সরল রেখায় অবস্থান করে। পৃথিবীর ছায়া চাঁদের উপরে পড়ে। পৃথিবীপৃষ্ঠের কোন দর্শকের কাছে চাঁদ আংশিক বা সম্পূর্ণরূপে কিছু সময়ের জন্য অদৃশ্য হয়ে যায়। এই ঘটনাকে চন্দ্রগ্রহণ বলা হয়। আরও পড়ুন: Taj Mahal Land Contro: জয়পুর রাজ পরিবারের জমিতে তাজমহল তৈরি হয়েছিল, দাবি রাজস্থানের বিজেপি সাংসদের

গ্রহণ কতক্ষণ স্থায়ী হবে?

ব্লাড মুন নামে পরিচিত চন্দ্রগ্রহণ শুরু হবে ভারতীয় সময় ১৬ মে সকাল ৭টা ২ মিনিটে। চন্দ্রগ্রহণ প্রায় ৩ ঘন্টা ২৭ মিনিট স্থায়ী হবে। যেখানে চাঁদ ১ ঘন্টা ১৫ মিনিটের জন্য চাঁদকে যাবে। আংশিক গ্রহণের সময় লাল চাঁদ দেখতে পাওয়া যাবে, যা ‘ব্লাড মুন’ নামে পরিচিত। ১২টা ২০ মিনিটে গ্রহণ শেষ হবে।

কোথা থেকে দেখা যাবে?

এই পূর্ণ চন্দ্রগ্রহণ দক্ষিণ ও উত্তর আমেরিকার দেশ, পশ্চিম আফ্রিকার অধিকাংশ এবং মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে সম্পূর্ণরূপে দৃশ্যমান হবে। ১৫ মে রাত থেকে ১৬ মে ভোর পর্যন্ত গ্রহণ দেখা যাবে।

অনলাইনে কোথায় দেখতে হবে?

পৃথিবীর সব জায়গা থেকে আংশিক চন্দ্রগ্রহণ দেখা যাবে না। লাইভ স্ট্রিম আপনি ইন্টারনেটেও দেখে নিতে পারেন। নাসা-র ওয়েবসাইট ও ইউটিউবে চোখ রাখতে হবে।