Seeing Death While Sleeping: ঘুমের মধ্যে প্রিয়জনের মৃত্যুর স্বপ্ন দেখা, কেন জানেন?
Dream

ঘুমন্ত অবস্থায় আমরা নানাধরনের স্বপ্ন দেখে থাকি। ঘুম ভাঙার পর সব স্বপ্ন কিন্তু মনে থাকে না। যেগুলো আমরা ভুলে যাই তার মধ্যে কোনও কোনও স্বপ্নের সামান্য কিছু অংশ মনে একেবারে গেঁথে যায়। প্রায়শই আমরা পরিচিত কারোর মৃত্যুর স্বপ্নও দেখে ফেলি (Seeing Death While Sleeping)। এই ধরনের স্বপ্নের সঠিক ব্যাখ্যা যদি মন করতে না পারে, তাহলে দীর্ঘদিন যাবৎ সেই ব্যক্তির মৃত্যুর চিন্তার উদ্বেগ আমাদের তাড়িয়ে নিয়ে বেড়ায়। এই ধরনের স্বপ্নের অনেক দিক থাকে।

প্রিয়জনের মৃত্যুর স্বপ্ন বাস্তবে তাঁকে হারিয়ে ফেলার ভয়কে আরও বাড়িয়ে দেয়। পিঠোপিঠি ভাইবোনের মৃত্যুর স্বপ্ন দেখলে মনে হতে পারে, আপনি সেই বোন বা ভাই, অথবা দাদা বা দিদিকে মিস করছেন। অন্যদিকে সেই ভাই বা বোনের জীবনযাত্রা আপনাকে হিংসুটে করে তুলেছে। মৃ্ত্যুর স্বপ্ন দেখলেই বুঝবেন, জীবনে বড়সড় পরিবর্তন আসতে চলেছে। হয়তো চাকরি ক্ষেত্রে নতুন কোনও অ্য়াচিভমেন্ট। কিম্বা জীবনসঙ্গীর আবির্ভাব। আরও পড়ুন-Actor Kubbra Sait On Her New Book: কৈশোরে নিজের বাড়িতে পারিবারিক বন্ধুর যৌন লালসার শিকার হয়েছেন, বই লিখলেন অভিনেত্রী কুব্রা সাইত

পরিচিতের মৃত্যুর স্বপ্ন দেখার অর্থ বাস্তবজীবনে সেই পরিচিত জন আপনার সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন। তাই যখন খুশির সময় তখনও আপনি দুঃখে ডুবে থাকেন, এই বিশ্বাসঘাতকতার কথা মনে করে। আবার ওই পরিচিতের মৃত্যুর খবরে আপনি যদি খুশি হন, মনে হবে যেন বিশ্বাসঘাতকতার শাস্তি হল। এর সবটাই নির্ভর করে স্বপ্নে আপনি কী দেখলেন। ও তার কতটা গূঢ় অর্থ বুঝতে পারলেন, তারউপরে।

স্বপ্নের সেটআপ স্বপ্নের ব্যাখ্য়ায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আপনাকে নিয়ন্ত্রণে রাখে এমন কারোর মৃত্যু দেখলেন স্বপ্নে। তার অর্থ এই নয়, যে আপনি তার মৃত্যু কামনা করছেন। বরং সাহায্যের জন্য এক নিস্ফল কান্না হতে পারে, এই স্বপ্ন। যদিও মৃত্যুর স্বপ্ন কখনও কখনও বাস্তব জীবনে সেই পরিচিতের মৃত্যুর ইঙ্গিত হিসেবে আসতে পারে। তবে সব ক্ষেত্রে তেমনটা ঘটে না।  অনেক সময় হতে পারে আপনার স্বপ্নে দেখা প্রিয়জনের মিস করছেন, বা আপনার জীবনে সেই প্রিয়জনের বিরাট প্রভাব রয়েছে।