Republic Day Special Bengali Songs: প্রজাতন্ত্র দিবসের দুদিন আগেই বেছে রাখুন কোন কোন গান গাইতে পারেন অনুষ্ঠানে
প্রজাতন্ত্র দিবস (Photo Credits: File Image)

ভারতে সাধারণতন্ত্র দিবস (Sadharan Tantra Divas) বা প্রজাতন্ত্র দিবস (Republic Day) পালিত হয় ১৯৫০ সালের ২৬ জানুয়ারি। এই দিন ভারত সরকার ভারতীয় সংবিধান (Indian Constitution) কার্যকরী হওয়ার ঘটনাকে স্মরণ করে। এটি ভারতের একটি জাতীয় দিবসও (National Holi Day)। এই দিনটিতে ভারতীয় গণপরিষদ সংবিধান কার্যকরী হলে ভারত একটি গণতান্ত্রিক রাষ্ট্রে পরিণত হয়।

স্বাধীনতা লাভের প্রক্রিয়াটি সম্পূর্ণ হয় যুক্তরাজ্যের সংসদে ভারতীয় স্বাধীনতা আইন পাশ হওয়ার মাধ্যমে। এর ফলে ব্রিটিশ ভারত ভেঙে গিয়ে কমনওয়েলথ অফ নেশনস-এর অন্তর্গত অধিরাজ্য হিসেবে দু'টি স্বাধীন রাষ্ট্র ভারত (India) ও পাকিস্তানের (Pakistan) জন্ম হয়। ১৫ই অগস্ট ১৯৪৭ এ ভারত স্বাধীন হলেও দেশের প্রধান হিসেবে তখনও বহাল ছিলেন ষষ্ঠ জর্জ এবং লর্ড লুই মাউন্টব্যাটেন ছিলেন এর গভর্ণর জেনারেল। তখনও দেশে কোনো স্থায়ী সংবিধান ছিল না। ঔপনিবেশিক ভারত শাসন আইনে কিছু রদবদল ঘটিয়েই দেশ শাসনের কাজ চলছিল। ১৯৪৭ সালের ২৮ অগস্ট একটি স্থায়ী সংবিধান রচনার জন্য ড্রাফটিং কমিটি গঠন করা হয়। এই কমিটির চেয়ারম্যান ছিলেন ভীমরাও রামজি আম্বেডকর (V R Ambedkar)। ৪ নভেম্বর ১৯৪৭ তারিখে কমিটি একটি খসড়া সংবিধান প্রস্তুত করে গণপরিষদে জমা দেয়। চূড়ান্তভাবে সংবিধান গৃহীত হওয়ার আগে ২ বছর, ১১ মাস, ১৮ দিন ব্যাপী সময়ে গণপরিষদ এই খসড়া সংবিধান আলোচনার জন্য ১৬৬ বার অধিবেশন ডাকে। এই সমস্ত অধিবেশনে জনসাধারণের প্রবেশের অধিকার ছিল। বহু বিতর্ক ও কিছু সংশোধনের পর ২৪ জানুয়ারি ১৯৫০ এ গণপরিষদের ৩০৮ জন সদস্য চূড়ান্ত সংবিধানের হাতেলেখা দু'টি নথিতে (একটি ইংরেজি ও অপরটি হিন্দি) স্বাক্ষর করেন। এর দু'দিন পর সারা দেশব্যাপী এই সংবিধান কার্যকর হয়। এ বছর প্রজাতন্ত্র দিবস আগামী রবিবার। এই দিন কলকাতা থেকে নয়াদিল্লি ভারতের বিভিন্ন প্রান্তে বর্ণাঢ্য অনুষ্ঠান থেকে কুচকাওয়াজের মাধ্যমে সামরিক শক্তির পাশাপাশি সংস্কৃতি ও উন্নয়নের ছবি প্রদর্শন হয়ে থাকে। স্কুল থেকে শিক্ষা প্রতিষ্ঠান কিংবা যে কোনও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানেই এদিন বিভিন্ন সাংস্কতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে। গাওয়া হয়ে থাকে বিভিন্ন দেশ ভক্তি মূলক গান। প্রজাতন্ত্র দিবসের দুদিন আগেই বেছে রাখুন কোন কোন গান গাইতে পারেন এদিন অনুষ্ঠানে গাইবার জন্য। আরও পড়ুন: Republic Day History: ২৬ জানুয়ারিকেই 'স্বাধীনতা দিবস' হিসেবে ঘোষণা করা হয়েছিল

  • বন্দে মাতরম

  • ও আমার দেশের মাটি

  • আমি বাংলায় গান গাই

  • বাংলার মাটি বাংলার জল

  • ভারত আমার ভারতবর্ষ

  • বল বল বল সবে

  • ধন ধান্য পুস্পে ভরা

  • মুক্তির মন্দির সোপান তলে

  • হও ধরমেতে ধীর

  • মায়ের দেওয়া মোটা কাপড়

    প্রজাতন্ত্র দিবসে (Republic Day) এবার কলকাতার নিরাপত্তা ব্যবস্থায় বিশেষ নজর দিচ্ছে কলকাতা পুলিশ (Kolkata Police)। গোটা শহরকেই মুড়ে ফেলা হচ্ছে নিরাপত্তার চাদরে। অন্যান্যবারের তুলনায় আরও বেশি সতর্কতা অবলম্বন করা হচ্ছে। পাশাপাশি শহর ও শহরতলিতে কোনও অপ্রীতিকর ঘটনা রোধে হাওড়া ও বিধাননগর পুলিশও এই মহাযজ্ঞে সামিল।