Durga Puja 2019: গোল প্রিন্টের শাড়ি পরে আর গড়িয়াহাটের মোড়ে নয়, এবার পুজোয় রাখুন এইগুলি; টিপস দিলেন মিতা ধর
মিতা ধর (Photo Credits: Mita Dhar)

Durga Puja Most Trending Shari Tips: আর মাত্র কয়েকটা দিন ব্যস। তারপরই বাঙালির একবছরের অপেক্ষার অবসান। দুর্গাপুজোর সকাল- সন্ধ্যেয় সেজেগুজে প্যান্ডেলে বেড়িয়ে পড়া। ছাতিম ফুলের গন্ধ এতক্ষণে নাকে এসে গেছে। কাশফুলে ভরে গেছে গ্রাম থেকে গ্রাম। বৃষ্টির ভ্রূকুটি খানিকটা পুজোর বাজারে থাবা ফেলেছে। তবে নিম্নচাপ কাটলেই আবার ফুটবে রঙিন আলো। শরতের মেঘ ভাসবে আকাশজুড়ে। রাস্তা জুড়ে উঠবে পুজোর কোলাহল। আপনার পুজোর শপিং নিশ্চয় এতক্ষণে সেরে ফেলেছেন। কিন্তু যারা বাদ পড়েছেন কিংবা উপহার দেওয়ার জন্য শাড়ি কিনতে যাবেন ভাবছেন তাদের জন্য রয়েছে অনন্য টিপস। এবছর কী ধরণের শাড়ি সব থেকে বেশি ট্রেন্ডিং জানতে চান? তাহলে দেখে নিন কী বলছেন মিতা ধর। মিতা ধরের (Mita Dhar) বুটিক থেকে মুখোমুখি লেটেস্টলি বাংলা।

লেটেস্টলি বাংলা: এবছরের পুজো স্পেশাল কী আছে ?

এবার সিল্ক (Silk), তসর আর বাফ্তা তসর (Bufta Tussar) বলে একরকম তসর বেরিয়েছে। বাফ্তা আর তসরের ছাঁচ দিয়ে তৈরি হয় বাফ্তা তসর। দেখতে অনেকটা তসরের মত হয়। এটি বাটিক আবার হ্যান্ডব্লকও হয়। এবার এটা খুব বেশি বেরিয়েছে। এছাড়াও সিল্কে বিষ্ণুপুরী সিল্ক (Bishnupuri Silk), বেনারসি শাড়ির তো প্রচুর দাম তাই বেনারসির জরির কাজ রেখে ফ্যান্সি সিল্কের ওপর কাজ হয়েছে। এগুলির দামও কম আছে। আরও পড়ুন, মহালয়া ব্লাউজ নাকি দুর্গা গড়া ব্লাউজ, কী পরবেন?

 

মিতা ধর কালেকশন

লেটেস্টলি বাংলা: কীরকম দাম রয়েছে?

বেনারসি ওয়ার্ক করা ফ্যান্সি সিল্কের ওপর সেগুলি ২৫০০, ৩৫০০, ৪০০০ দাম রয়েছে। আর অরিজিনাল গুলি তো ৮, ০০০- ২০, ০০০ দাম রয়েছে। যারা যেরকম এফোর্ট করতে পারে তারা কিনছেন।

লেটেস্টলি বাংলা: আর....

আর রয়েছে তাঁত আর খাদি। তাঁত আর খাদিতে মেশানো হ্যান্ডলুম শাড়ি। হাতে বোনা যে তাঁত সেটাও খুব চলে।

লেটেস্টলি বাংলা: বাফ্তা তসরের দাম কত হয়?

ৱাফতা তসর দেখতে তসরের মতোই হয়, কিন্তু তসর নয়। তাই এগুলোর দাম ৩, ০০০- ৩, ৫০০ মধ্যে পাওয়াই যায়। আর তসরের ওপর বাটিক হলে এটা ৪, ৮০০- ৫,২০০ এরকম দাম হয়। আর বিষ্ণুপুরী সিল্কের মধ্যে ব্লক প্রিন্ট করা থাকলে ৩, ৬০০ থেকে ৪, ০০০ এর মধ্যে রয়েছে।

 

 

লেটেস্টলি বাংলা: লিনেন বা ডিজিটাল প্রিন্ট শাড়িগুলির কীরকম দাম শুরু আছে?

লিনেন বা ডিজিটাল প্রিন্ট শাড়িগুলি ভাগলপুর থেকে আসছে। এগুলো ফ্যাশনে খুব চলছে। এটা ডিজিটালি প্রিন্ট হয়। এর দাম প্রায় ২, ৬০০- ২, ৭০০ মত। ফুলিয়ার লিনেন অতটাও নেই। তবে ঢাকাই মসলিন, তাঁত।

লেটেস্টলি বাংলা: তাঁত, খাদি, ঢাকাই এগুলির কীরকম রেঞ্জ আছে?

ভালো তাঁতের শাড়ি ২৫০০, ৩০০০, ৫০০০। তাঁত- খাদি মেশানো শাড়িগুলি যেরকম কাজ বা ডিজাইন থাকবে সেরকম দাম হবে। এমব্রয়ডারির ওপর নির্ভর করছে।

লেটেস্টলি বাংলা: সিল্কের কীরকম দাম হয়?

মুর্শিদাবাদ সিল্ক আর বিষ্ণুপুরী সিল্ক ৩০০০ টাকা থেকে শুরু। আর ২৮০০, ২৯০০ টাকার সিল্কগুলি খুব পাতলা সিল্ক হয়।

লেটেস্টলি বাংলা: এগুলির মধ্যে সবচেয়ে বেশি ট্রেন্ডিং কোনটা?

তসর, জরি পাড় তসর। বাটিক প্রিন্ট এখন আগুনের মতো ছড়াচ্ছে। তাঁত তো রয়েছেই।

লেটেস্টলি বাংলা: ইয়ং জেনারেশন কীরকম শাড়ি কিনছে?

ইয়ং জেনারেশন তো এখন বিশেষ শাড়ি পরেনা । তবে অঞ্জলি দেওয়ার জন্য লালা পাড়- সাদা শাড়ি বা সাদা- লাল ঢাকাই এরকম শাড়ি অল্প বয়সী মেয়ে- বৌরা চাইছেন। তবে কালো শাড়ি অঞ্জলীর জন্য ব্যবহার করে না, লাল আর সাদা।

লেটেস্টলি বাংলা: যারা শাড়ি খুব বেশি পরতে অভ্যস্ত নন, তারা কীধরনের শাড়ি পরতে পারেন?

তারা সিল্ক, জর্জেট- ফ্যান্সি শাড়ি আছে। অল্পবয়সী মেয়েরা খুব পরছে। এগুলি তাড়াতাড়ি প্লিট হয়। এখন সুন্দর ডিজাইনার ব্লাউজ তৈরী করতে পারলে তার বেশি ঝোঁক। এখন ব্লাউজের ট্রেন্ডটা একটু বেশি, যদি ১৮০০ টাকার শাড়ি হয় তারা ২০০০ থেকে ২৫০০ টাকার ব্লাউজ পরছে।

লেটেস্টলি বাংলা: এবার পুজোর স্পেশাল রং? যেটা লোকে বেশি কিনছে?

এবছর ইন হচ্ছে গ্রে- রেড, গ্রে- রাস্ট, গ্রে- অরেঞ্জ, গ্রে- ইয়েলো। খুব সুন্দর লাগবে। গ্রে- রেড আর গ্রে- অরেঞ্জ আরও বেশি ভালো লাগবে।

লেটেস্টলি বাংলা: প্যান্ডেল হপিংয়ের জন্য কীরকম শাড়ি সাজেস্ট করবেন?

আমার মনে হয় সিল্ক শাড়ি সবচেয়ে বেশি ভালো লাগবে। হালকা হবে, নরম শাড়ি। আর জর্জেটও পরতে পারে । তবে সিল্কই বেস্ট।

লেটেস্টলি বাংলা: শাড়ি নিয়ে পুজোর কোনো স্পেশাল টিপস?

পয়সা খরচ করে তারা শাড়ি কিনবেন তাই বলব এমন শাড়ি কেনা উচিত আমার মনে হয় লাল রং না কিনে বেইজ রঙ, তসর রঙ এর সঙ্গে বটল গ্রীন, রানী- মেজেন্টা জরি পাড় থাকে এগুলো পড়লে অনেক দিন পর্যন্ত শাড়িটা পরা যাবে। কোনো পার্টিতেও পরতে পারবে।

তাই আর দেরি না করে টিপসগুলি মেনে কিনে নিন এবারের ট্রেন্ডিং শাড়িগুলি। উপহার হোক কিংবা নিজের জন্য সাজতে কিংবা সাজাতে ত্রুটি রাখবেন না যেন।