Durga Puja 2019: মায়ানগরী মুম্বইতেও উমার আহ্বান হয় ঘটা করে, আরব সাগরের তীরের বিখ্যাত এই ৬ পুজো রাখুন প্যান্ডেল হপিংয়ের তালিকায়
(Photo credits: Instagram)

মুম্বই, ১৮ সেপ্টেম্বর: বাঙালির বারো মাসে তেরো পার্বণ। তাই বাংলার বাইরে থাকলেও কোন উৎসবই (Festival) বাদ যায় না বাঙালির (Bangali) উৎসবের তালিকা থেকে। আর সেই উৎসবটা যদি হয় দুর্গাপূজো (Durga Puja), তাহলে তো কথাই নেই। বাংলা (West Bengal) হোক বা ব্যঙ্গালোর (Bangalore) পুজোর আমেজ তৈরি করে নেবে বাঙালি। এই ট্রেন্ড বাঙালি বজায় রেখে আসছে মায়ানগরী মুম্বইতেও (Mumbai)। আরব সাগরের (Arab sagar) তীরের এই শহরেও উমার আহ্বান হয় জাঁকজমক সহকারে। প্রশ্ন আসতে পারে প্রবাসী এই শহরে জনপ্রিয়তার শীর্ষে থাকা দুর্গাপূজোগুলো তাহলে কোনগুলো? আপনি মুম্বইয়ের বাসিন্দা হন কিংবা আপনার অবস্থান যদি এমন হয় যে, পুজোর সময় আপনাকে থাকতে হচ্ছে অবাঙালি এই রাজ্যে; সেক্ষেত্রে প্যান্ডেল হপিংয়ে বেরিয়ে আপনাকে আসতেই হবে মুম্বইয়ের বিখ্যাত এই ৬ পুজোর মণ্ডপে।

  • উত্তর বম্বে সর্বজনীন দুর্গাপূজা চ্যারিটেবল ট্রাস্ট (Uttar Bombay Sarbajanin Durga Puja Charitable Trust)

মুখার্জীরা আয়োজন করার পর থেকে শহরের অন্যতম দুর্গাপূজো হিসেবে স্থান করে নিয়েছে এই পুজোর। মুখার্জিদের দুর্গাপূজোর প্রধান উদ্যোক্তা বলিউড অভিনেত্রী (Bollywood actress) রানি মুখার্জি (Rani Mukherjee), কাজল (kajal) এবং তনুজা (Tanuja)। সমস্ত সাধারণ দর্শনার্থীদের জন্যই উন্মুক্ত করে দেওয়া হয় মণ্ডপটিকে। মণ্ডপটির স্থান ভিলে পারলের (Vile parle) গোল্ডেন টোব্যাকো গ্রাউন্ড (Golden Tobacco Ground)। আরও পড়ুন- Durga Puja 2019: সাত সমুদ্রের জলে স্নাত হন মা, কৈলাসের মাটি দিয়ে এই পুজোয় তৈরি হয় মাতৃ প্রতিমা

  • বেঙ্গল ক্লাব, শিবাজি পার্ক (Bengal club, Sivaji Park)

দাদার (Dadar) শিবাজি পার্কের দুর্গাপূজো এই শহরে প্রাচীন পুজোগুলির একটি। আয়োজক বেঙ্গল ক্লাব। পুজোর দিনগুলিতে এখানে ভোগও পরিবেশন করা হয়।

  • পোয়াই সর্বজনীন দুর্গোৎসব (Powai Sarbajanin Durgatsav)

পোয়াই বেঙ্গলি ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন (Powai Bengali Welfare Association) আয়োজিত দুর্গাপুজো মুম্বইয়ের বিখ্যাত দুর্গাপূজোগুলির মধ্যে অন্যতম। ২০০৬ সাল থেকে এই পুজো হয়ে আসছে। পুজোর আয়োজনে সম্পূর্ণ পরিবেশ-বান্ধব (eco-friendly) উপায় অবলম্বন করে থাকেন উদ্যোক্তারা।

  • চেম্বুর দুর্গাপূজা অ্যাসোসিয়েশন (Chembur Durga Puja Association)

মুম্বই শহরের প্রাচীনতম দুর্গাপুজোগুলির মধ্যে অন্যতম এই পুজো। যা এই বছর ৬৪তম বর্ষে পদার্পণ করল।

  • লোখাণ্ডওয়ালা দুর্গাপূজা (Lokhandwala Durga Puja)

এই পুজো গায়ক অভিজিৎ ভট্টাচার্য্যের (Singer Abhijeet Bhattacharya)। গায়কের পুজো হিসেবে বহু তারকার আগমন ঘটে এই পুজো মণ্ডপে।

  • ভাশি দুর্গাপূজা (Vashi Durga Puja)

এই দুর্গাপুজোর আয়োজক নভি মুম্বই বেঙ্গলি অ্যাসোসিয়েশন (Navi Mumbai Bengali Association)। এই পুজোয় এলে আপনি পেয়ে যাবেন বাঙালি খাবার-দাবারের (Bengali food) সন্ধান। বিরিয়ানি (Biryani) থেকে রসগোল্লা (Rosgulla) সমস্তটাই পেয়ে যাবেন হাতের মুঠোয়।