Uddhav Thackeray: সামনায় সম্পাদক হিসেবে ফিরলেন উদ্ধব ঠাকরে, রাউতের গ্রেফতারির পর ধরছেন হাল

মুম্বই, ৫ অগাস্ট: দলের হাল ধরতে সবার আগে দলীয় মুখপত্রের দায়িত্বে ফিরলেন উদ্ধব ঠাকরে। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে বসার পর স্ত্রী রাশমি-র ওপর শিব সেনার মুখপত্র 'সামনা'-র প্রধান সম্পাদকের দায়িত্ব দিয়েছিলেন বালাসাহেব ঠাকরে পুত্র উদ্ধব। সামনা-র সব দায়িত্ব অবশ্য ছিল সাংসদ সঞ্জয় রাউতের উপরেই। ভাল ইংরেজি ও হিন্দি বলতে পারা সঞ্জয় রাউত দীর্ঘদিন ধরেই শিব সেনার প্রধান মুখপাত্র হিসেবে কাজ করে আসছেন। পাশাপাশি তিনি মারাঠিতে সামনা ও হিন্দিতে দোপেহের কা সামনা-নামে দুটি ভাষায় প্রকাশিত শিব সেনার মুখপত্রের কার্যনিবাহী সম্পাদক বা এক্সিকিউটিভ এডিটর হিসেবে কাজ করছেন।

কিন্তু ইডি-র হাতে সঞ্জয় রাউতের গ্রেফতারির পর সময় নষ্ট করে সামনা গ্রুপের প্রধান সম্পাদক পদে ফিরে এলেন উদ্ধভ ঠাকরে। ৩২ মাস পর শিব সেনার সবচেয়ে কঠিন সময়ে সামনা-র দায়িত্ব ফিরলেন উদ্ধভ। সঞ্জয় রাউত গ্রেফতার হলেও সামনা-র কার্যনিবাহী সম্পাদক পদে তাঁকে রেখে দেওয়া হয়েছে।

১৯৮৮ সালে বালাসাহেব ঠাকরে শিব সেনার মুখপত্র সামনা-র প্রতিষ্ঠা করেছিলেন। শিব সেনার ভাবাদর্শ ছড়িয়ে দেওয়া, ও বক্তব্য জানানোর জন্য ১৯৯৩ সালে হিন্দিতে সামনা-কে নিয়ে আসেন বালাসাহেব ঠাকরে। ২০১২ সালে বালাসাহেব ঠাকরের মৃত্যুর পর সামনা-র সম্পাদক হিসেবে আনা হয় তাঁর ছেলে উদ্ধভ করে। ২০১৯ সালে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হওয়ার পর উদ্ধব ঠাকরে সামনা-র সম্পাদক পদ থেকে সরে দাঁড়ান। উদ্ধভের স্ত্রী তাঁক জায়গায় সামনা-র দায়িত্ব নেন।