PM Modi on West Bengal: উৎপাদন সেক্টরে বাংলার ঐতিহাসিক উৎকর্ষকে পুনরুজ্জীবিত করতে হবে: নরেন্দ্র মোদি
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১১ জুন: ইন্ডিয়ান চেম্বার অব কমার্স (ICC)-র ৯৫ তম বার্ষিক সাধারণ সভায় ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। এই সভা হচ্ছে কলকাতায়। ভিডিয়ো কনফারেন্সে বক্তব্য রাখেন মোদি। দেশের অর্থনীতির হাল ফেরাতে প্রধানমন্ত্রী কি পরিকল্পনার কথা বলেন, সেদিকেই ছিল সকলের নজর। বাংলায় সূচনা করলেন বক্তব্য। এদিকে নিজের বক্তব্যে বাংলা নিয়েও তিনি কথা বলেন। বাংলার অর্থনীতি, উৎপাদন শিল্প আবারও চাঙ্গা করার বার্তা দেন। তিনি বলেন, "আমাদের উৎপাদন সেক্টরে (Manufacturing Sector) বাংলার ঐতিহাসিক উৎকর্ষকে পুনরুজ্জীবিত করতে হবে। আমরা সর্বদা শুনেছি যে আজ বাংলা যা ভাবে, বাকি ভারত আগামীকাল তা ভাবে। আমাদের এটা থেকে অনুপ্রেরণা নিতে হবে এবং একসঙ্গে এগিয়ে যেতে হবে। রক্ষণশীল সিদ্ধান্ত নয়, সাহসী বিনিয়োগের সময় এটা।"

মোদি বলেন, "কলকাতায় উৎপাদনের ইতিহাসে শ্রেষ্ঠ ছিল। আমি মনে করি, কলকাতা আবার দেশকে নেতৃত্ব দিতে পারে সিঙ্গল ইউজ প্লাস্টিক বন্ধ করার চেষ্টা চলছে এতে তো পশ্চিমবঙ্গের আরও বেশি লাভ কারণ, এতে এখানকার পাটশিল্পের ব্যাপক লাভ হবে। নতুন নতুন পাটের প্যাকেজিং মেটেরিয়াল কি উৎপাদন শুরু করেছেন। ভাবুন পশ্চিমবঙ্গে তৈরি পাটের ব্যাগ সারা দেশের মানুষের হাতে থাকলে রাজ্যের কী বিরাট লাভ হবে।" আরও পড়ুন: PM Modi Quotes Gurudev Rabindranath Tagore Poem: 'পায়ের বেগেই পথ কেটে যায়, করিস নে আর দেরি', রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতায় লড়াইয়ের বার্তা নরেন্দ্র মোদির

ভাষণের শুরুতেই প্রধানমন্ত্রী বলেন, "দেশ এখন একাধিক চ্যালেঞ্জের মুখে। করোনা-উমপুন-পঙ্গপাল একের পর এক চ্যালেঞ্জ। এইসব চ্যালেঞ্জকে পেরিয়ে আমরা যাব উজ্জ্বল ভবিষ্যতে। পরিস্থিতি আমাদের পরীক্ষা নিচ্ছে। এই চ্যালেঞ্জ পেরোবে যে, সে সত্যিকারের বিজয়ী।

হার মানলেই পরাজয়, জয়ের সঙ্কল্প করলেই বিজয়। করোনার বিরুদ্ধে লড়াইয়ে আমরা কারও থেকে পিছনে নেই। এই বিপদকে আমরা সুযোগে রূপান্তরিত করব। এই সুযোগে আমরা গড়ে তুলছি আত্মনির্ভর ভারত।" বক্তব্য রাখতে গিয়ে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের (Gurudev Rabindranath Tagore) 'নতুন যুগের ভোর' কবিতার উদ্ধৃতি তুলে ধরেন মোদি। কবিগুরু লিখেছেন, "চলায় চলায় বাজবে জয়ের ভেরী--পায়ের বেগেই পথ কেটে যায়, করিস নে আর দেরি।" এই কবিতার লাইন বলে প্রধানমন্ত্রী বলেন, "অর্থাৎ প্রতিটি পদক্ষেপ এগিয়ে ঘোষণা করা হবে। চলমান পা একটি নতুন পথ তৈরি করবে। তাই এখন আর দেরি নয়।"