World's Tallest Coriander Plant: বিশ্বের সব চেয়ে লম্বা ধনেগাছ, জানুন ঠিক কতটা লম্বা আর কোথায় চাষ হয়েছে
বিশ্বের সব চেয়ে লম্বা ধনেগাছ (Photo: Twitter)

আলমোড়া, ৪ জুন: বিশ্বের দীর্ঘ ধনেগাছ (Coriander Plant) তৈরি করে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে (Guinness Book of World Records) নাম তুললেন উত্তরাখণ্ডের (Uttarakhand) আলমোড়া জেলার এক ব্যক্তি। রানিক্ষেত এলাকার বিলকেশ গ্রামের বাসিন্দা ৪০ বছরের গোপাল দত্ত উপ্রেটি (Gopal Dutt Upreti) ৭.১ ফুট দৈর্ঘের ধনেগাছ ফলান। তিনি জানিয়েছেন, প্রচলিত হিমালয় চাষের কৌশলে তিনি গাছ এত বড় করেছেন। হিন্দুস্তান টাইমস-এ প্রকাশিত একটি প্রতিবেদনে গোপাল বলেন যে ধনেগাছ সাত ফুটের বেশি লম্বা হতই তিনি এপ্রিলে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে স্বীকৃতির জন্য আবেদন করেছিলেন। তিনি জানান, রানিক্ষেত এলাকার বিলকেশ গ্রামে চার একর জমিতে বর্তমানে জৈব আপেলের বাগান করেছেন।

নিজের সাফল্য সম্পর্কে গোপাল বলেন, "কয়েকদিন আগেই নিশ্চিত হয়েছি যে আমার আবেদন গৃহীত হয়েছে এবং আমার নাম বিশ্বের সবচেয়ে দীর্ঘ ধনেগাছ ফলানোর জন্য রেকর্ড করা হয়েছে।" আরও পড়ুন: Atlas Cycle Shuts Ghaziabad Factory: বন্ধ হয়ে গেল বিখ্যাত অ্যাটলাস সাইকেল কারখানা, কর্মহীন ৭০০ শ্রমিক

তিনি আরও যোগ, "আমাকে ৫.৯ ফুট (১.৮) মিটার লম্বা ধনেগাছের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করতে হয়েছিল। যা এখনও পর্যন্ত গিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম থাকা সবচেয়ে দীর্ঘ ধনেগাছ ছিল। আর আমার তৈরি গাছ ৭.১ ইঞ্চি (২.১৬ মিটার) লম্বা।"