Atlas Cycle Shuts Ghaziabad Factory: বন্ধ হয়ে গেল বিখ্যাত অ্যাটলাস সাইকেল কারখানা, কর্মহীন ৭০০ শ্রমিক
অ্যাটলাস সাইকেল কারখানা (Photo: ANI)

গাজিয়াবাদ, ৪ জুন: বেশ কয়েক বছর ধরেই ধুঁকছিল, করোনাভাইরাস লকডাউনের (Coronavirus Lockdown) কারণে ক্ষতি মাত্রা ছাড়াচ্ছিল। সেই কারণে বন্ধ হয়ে গেল দেশর অন্যতম প্রাচীন সাইকেল নির্মাতা সংস্থা অ্যাটলাস সাইকেল (Atlas Cycle)। যার কারণে অন্তত ৭০০ জন শ্রমিক কর্মহীন হলেন। হাস্যকর বিষয় হল, গতকাল চিল বিশ্ব সাইকেল দিবস, আর সেই দিনই কর্তৃপক্ষ উত্তরপ্রদেশের সাহিবাবাদের (Sahibabad) কারখানা বন্ধের নোটিশ ঝুলিয়ে দেয়।

১৯৫১ সালে জানকী দাস কাপুর এই সংস্থার প্রতিষ্ঠা করেছিলেন। প্রথম বছরে বারো হাজার সাইকেল উৎপাদন করা হয়েছিল। ১৯৬৫ সাল পর্যন্ত অ্যাটলাস ছিল দেশের সব থেকে বড় সাইকেল প্রস্তুতকারক সংস্থা ছিল। ১৯৭৮ সালে প্রথম রেসিং সাইকেল প্রস্তুত করে হইচই ফেলে দিয়েছিল অ্যাটলাস। ইতালিতে গোল্ড মার্কারি ইন্টারন্যাশনাল পুরস্কার জিতেছিল অ্যাটলাস। সাহিবাদাবাদ ইউনিটে ১২০০ জন কর্মী কাজ করতেন। বছরে ৪ মিলিয়নেরও বেশি সাইকেল উৎপাদন করার ক্ষমতা রয়েছে এই কারখানার। আরও পড়ুন: Cyclone Amphan: আম্ফানে বিধ্বস্ত ওড়িশা ও পশ্চিমবঙ্গ, সমবেদনা জানাতে নরেন্দ্র মোদিকে চিঠি ফ্রান্স প্রেসিডেন্ট এমমানুয়েল ম্যাক্রনের

কারখানা কর্তৃপক্ষ নোটিশে বলেছে, "১ জুন থেকে লকডাউন ওঠার পরে সংস্থার সাহিবাবাদ ইউনিটে আর্থিক সমস্যার কারণে উৎপাদন শুরু করা যায়নি। সুতরাং, পর্যাপ্ত তহবিলের ব্যবস্থা না হওয়া অবধি ২০২০ সালের ৩ জুন থেকে কম্পানির সাহিবাবাদ ইউনিটের কর্মী ছাঁটাই করা হবে।” নোটিশে আরও বলা হয়েছে যে মারাত্মক নগদ সংকটের কারণে কাঁচামাল সংগ্রহ করাও কঠিন হয়ে গেছে। তাই সংস্থা যতদিন রাজস্ব বাড়িয়ে তুলতে সক্ষম হচ্ছে ততদিন এই পরিস্থিতি অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে।"