Uttar Pradesh Shocker: ১০০ টাকা দিলেই পাস, বোর্ডের পরীক্ষায় নকলের উস্কানি দিয়ে শ্রীঘরে প্রিন্সিপাল
পরীক্ষা (Representational Image | (Photo Credits: PTI)

লখনউ, ২০ ফেব্রুয়ারি: বোর্ডের পরীক্ষায় নকলের উপায় বাতলে দিয়ে শ্রীঘরে বিদ্যালয়ের প্রিন্সিপাল (Principal)। উত্তরপ্রদেশের লখনউ থেকে ৩০০ কিমি দূরে অবস্থিত এই বিদ্যালয়। উত্তরপ্রদেশ সেকেন্ডারি এডুকেশন বোর্ডের (UPSEB) পরীক্ষা (Exam) চলছে। পরীক্ষা শেষেওই বিদ্যালয়ের ভিডিও ফুটেজ (Video Footage) থেকে নকলে (Cheat) উস্কানির পুরো ঘটনাটি প্রকাশ্যে আসে। মউ জেলার ওই বিদ্যালয়ের ম্যানেজার তথা প্রিন্সিপাল প্রবীন মল পরীক্ষার্থীদেরকে তাদের বাবা, মায়ের উপস্থিতিতে কীভাবে টুকলি করতে হয় তার উপায় বলে দিতে দেখা যায়।

এক ছাত্র মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের গ্রিভান্স পোর্টালে অভিযোগের সঙ্গে ক্লিপটি আপলোড করে ।যার ফলে প্রিন্সিপালকে গ্রেফতার করে পুলিশ। ওই ভিডিও ক্লিপে তাকে বলতে দেখা যায়,"আমার ছাত্রছাত্রীদের চিন্তার কোনও কারণ নেই। তারা অসফল হবে না। ভয়ের কোনও কারণ নেই। তোমরা েকে অন্যের সঙ্গে কথা বলতে পারো। তবে কেউ কাউকে স্পশ করো না। সরকারি বিদ্যালয়গুলির শিক্ষকরা আমার বন্ধু হয়। কোনও উত্তর ছেড়ে আসবে না। উত্তরের সঙ্গে ১০০ টাকার নোট জুড়ে দেবে। শিক্ষকরা চোখবুজে নম্বর দিয়ে দেবে। যদি ভুল উত্তরও হয়, তবুও ৪ নম্বরের প্রশ্ন থাকলে ৩ নম্বর দিয়ে দেওয়া হবে। জয় হিন্দ, জয় ভারত।" এইভাবেই টুকলির প্ররোচনা দিতেদেখা যায় তাকে। জনতাকে মধ্যে থেকে 'এটি সঠিক পদ্ধতি' বলে মন্তব্যও উঠে আসে। আরও পড়ুন, কমল হাসান অভিনীত ইন্ডিয়ান-২ ছবির সেটে ভয়াবহ দুর্ঘটনায় মৃত ৩, অলৌকিকভাব বাঁচলেন পরিচালক

মঙ্গলবার থেকে শুরু হয়েছে উত্তরপ্রদেশের সেকেন্ডারি পরীক্ষা শুরু হয়েছে।দশম এবং দ্বাদশ মিলিয়ে মোট ৫৬ লক্ষ পরীক্ষার্থী পরীক্ষায় বসছে। সিসিটিভি দিয়ে মুড়িয়ে ফেলা হয়েছে পরীক্ষাকেন্দ্রগুলি। কোনোরকম অনভিপ্রেত ঘটনা এড়িয়ে যাওয়ার জন্য রয়েছে কড়া প্রহরা। ৭৫ টি জেলার পরীক্ষা কেন্দ্রে প্রায় ৭, ৭৮৪ টি ক্যামেরা বসানো হয়েছে। তারমধ্যে এই ঘটনা বেশ চাঞ্চল্য সৃষ্টি করেছে।