#CycloneFani:ফণী মোকাবিলায় রাষ্ট্রসঙ্ঘে প্রশংসিত ভারত
ঘূর্ণিঝড় ফণী। (File Photo)

৭ মে,২০১৯: ফণীর (Fani)আগে কোনও বিপর্যয় ভারতে (India)আসেনি এমন নয়। সাম্প্রতিক কালের কেরলের বিধ্বংসী বন্যাই তো হয়েছে। সেই বিপর্যয়ের রেশ এখনও কাটিয়ে উঠতে পারেনি কেরল। কারণ হয়তো আগে থেকে আন্দাজ করা যায়নি সেই বর্ষা এমন ভয়ঙ্কর আকার নেবে। কিন্তু ফণীর ক্ষেত্রে একেবারেই উল্টোচিত্র ধরা পড়েছে।

আবহাওয়াবিদ্‌রা জানিয়েছিলেন গত ১০ বছরে এমন বিধ্বংসী ঘূর্ণিঝড়(Cyclone) নাকি আসেনি। তাই ফণীর আগমন বার্তাতেই যেন প্রমাদ গুণছিল ওড়িশা–পশ্চিমবঙ্গ(West Bengal)। একেবারে যুদ্ধকালীন তৎপরতায় উদ্যোগী হয়েছিল রাজ্য প্রশাসন। কেন্দ্রও সমানতালে নজরদারি চালিয়েছে। যার জন্য ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হলেও প্রাণহানি হয়নি তেমন। ওড়িশায় (Odisha)মাত্র ৩৮ জনের মৃত্যু হয়েছে।

বিপর্যয় মোকাবিলায় ভারতের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে রাষ্ট্রসঙ্ঘ (United Nation)। যেভাবে পরিস্থিতি সামাল দেওয়া হয়েছে তা একপ্রকার নজির বলে মনে করছেন তাঁরা। এমনকী ফণীর অবস্থান নিয়ে আবহাওয়া দপ্তর যেভাবে ক্রমাগত বার্তা দিয়ে গিয়েছে সেটাও প্রশংসার যোগ্য বলে মনে করে রাষ্ট্রপুঞ্জ। দুর্যোগ মোকাবিলায় ভারতের এই উদ্যোগ গোটা বিশ্বে উদাহরণ হওয়া উচিত বলে মনে করে তারা।