Tractor Rally on Republic Day 2021: প্রজাতন্ত্র দিবসে আন্দোলনরত কৃষকদের ট্রাক্টর মিছিল নিয়ে ব্যবস্থা নিতে হবে দিল্লি পুলিশকে, নির্দেশ সুপ্রিম কোর্টের
সুপ্রিম কোর্ট (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ১৮ জানুয়ারি: প্রজাতন্ত্র দিবসে (Republic Day) আন্দোলনরত কৃষকদের (Farmers Protest) প্রস্তাবিত ট্র্যাক্টর সমাবেশের বিরুদ্ধে কেন্দ্র সুপ্রিম কোর্টের (Supreme Court) আদেশ চাইলে বিক্ষোভরত কৃষকদের রাজধানীতে প্রবেশের বিষয়টি নিয়ে দিল্লি পুলিশকে সিদ্ধান্ত নেওয়ার কথা জানায় শীর্ষ আদালত। কারণ এটি "আইনশৃঙ্খলা" বিষয়ক বিষয়।

ভারতের প্রধান বিচারপতি শারদ অরবিন্দ বোবদের নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চ বলে, দিল্লি পুলিশ আইনের অধীনে সমস্ত ক্ষমতা গ্রহণের স্বাধীনতা এবং আইন শৃঙ্খলা পরিস্থিতি মোকাবিলা করার সমস্ত ক্ষমতা রাখে। প্রধান বিচারপতি আরও বলেন, "কাদের অনুমতি দেওয়া উচিত এবং কৃষকদের প্রবেশের বিষয়টি পুলিশ কর্তৃক সিদ্ধান্ত নেওয়া আইন শৃঙ্খলা সংক্রান্ত বিষয়, আমরা এর প্রথম কর্তৃপক্ষ নই।" আরও পড়ুন, 'নন্দীগ্রাম থেকে বিধানসভা নির্বাচনে লড়ব', সভায় ঘোষণা মমতা ব্যানার্জির

এছাড়াও দুই বিচারপতি এলএন রাও এবং বিনীত সারানের সমন্বয়ে বেঞ্চ জবাব দিয়েছে,"সুপ্রিম কোর্ট বলে যে পুলিশের ক্ষমতা কী এবং তারা কীভাবে সেগুলি ব্যবহার করবে? আমরা কী করণীয় তা আপনাকে জানাতে যাচ্ছি না।" শীর্ষ আদালতের অ্যাটর্নি জেনারেল কে কে ভেনুগোপাল বলেন, যেহেতু বিষয়টি একই একই বেঞ্চ শুনানি করছে না, তাই শুনানিটি ২০ শে জানুয়ারিতে স্থগিত করা হচ্ছে।

কেন্দ্র, দিল্লি পুলিশের মাধ্যমে দায়ের করা একটি আবেদনে আদালত জানায়, প্রজাতন্ত্র দিবস উদযাপনকে বাধা দিতে চায় এমন কোনও প্রস্তাবিত সমাবেশ বা বিক্ষোভ "জাতিকে বিব্রত" করবে।