Narendra Modi on Independence Day 2020: করোনার টিকা নিয়ে বড় ঘোষণা, দেশে তিনটি ভ্যাকসিন তৈরির কাজ চলছে, জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Picture Source: ANI)

নতুন দিল্লি, ১৫ অগস্ট: আজ ভারতের ৭৪ তম স্বাধীনতা দিবস। (74th Independence Day) রাজঘাটে জাতির জনক মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করেন প্রধানমন্ত্রী। রাজঘাট থেকে লালকেল্লায় এসে গার্ড অফ অনার পরিদর্শণ করেন তিনি। সমস্ত দেশবাসীকে শুভকামনা ও অভিনন্দন জানান।

করোনার টিকা (Corona Vaccine) নিয়ে বড় ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন লালকেল্লা থেকে তিনি বলেন, “একটা নয়, দেশে তিন তিনটি ভ্যাকসিন তৈরির কাজ চলছে। গবেষকরা জোর কদমে কাজ চালিয়ে যাচ্ছেন। তাঁদের সবুজ সংকেত পেলেই শুরু হবে গণ উৎপাদন।” একই সঙ্গে তিনি জানান, প্রত্যেক ভারতীয়র কাছে করোনার টিকা পৌঁছে দেওয়ার রূপরেখাও তৈরি করে ফেলেছে সরকার। আরও পড়ুন, আজ ৭৪ তম স্বাধীনতা দিবস, লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন নরেন্দ্র মোদির; দেশকে আত্মনির্ভর করার বার্তা প্রধানমন্ত্রীর

এছাড়াও দেশের কন্যাদের বিয়ের ন্যুনতম বয়স পুণর্বিবেচনার জন্য জন্য কমিটি গঠন করার কথা জানান। কমিটি রিপোর্ট জমা দেওয়ার পর উপযুক্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানান। ২০১৪-র আগে হাতে গোনা কিছু গ্রাম পঞ্চায়েত অপটিক্যাল ফাইবারের সঙ্গে সংযুক্ত ছিল। গত পাঁচ বছরে দেড় লক্ষ গ্রাম পঞ্চায়েতকে অপটিক্যাল ফাইবারের সঙ্গে সংযু্ক্ত করা হয়েছে। আগামী ১০০০ দিনে দেশের প্রত্যেক গ্রাম অপটিক্যাল ফাইবারের সঙ্গে যুক্ত হবে বলো জানান প্রধানমন্ত্রী।

পাশাপাশি আরও একবার ভারতকে আত্মনির্ভর হওয়ার ডাক দেন। ১৩০ কোটি দেশবাসীর আত্মনির্ভর হওয়ার কথা বলেন। ভারতের নিজের পায়ে দাঁড়ানো, অনিবার্য ঘটনা। তিনি বলেন,"আত্মনির্ভরতার আগে প্রয়োজন আত্মবিশ্বাসের।" দেশে এন-৯৫ মাস্ক, পিপিই কিট, ভেন্টিলেটর আগে তৈরি হত না, এখন হচ্ছে। কাঁচামাল ও কৃষির দাম বহির্বিশ্বে বাড়াতে হবে। আজও তিনি ভোকাল ফর লোকালের বার্তা দেন। এক দেশ, এক কর ও ব্যাংক সংযুক্তিকরণের জয় জয়কার করেন।