Jail For Illegal Staying: বেআইনিভাবে ভারতে বসবাস করায় গ্রেফতার ৩ বাংলাদেশি
জেল/ প্রতীকী ছবি (Photo Credit: Pixabay)

লখনউ, ১৭ জানুয়ারি: বেআইনিভাবে ভারতে আসায় জেলে যেতে হল ৩ বাংলাদেশিকে (Bangladeshi)। অবৈধভাবে (Illegal) ভারতে থাকার জেরে ৫ বছরের জেল (Five Year Jail) হল তাদের। সাজাপ্রাপ্তদের নাম মহম্মদ ফিরদৌস, ইমরান ও ফারিরুদ্দিন। এর পাশাপাশি জরিমানা দেওয়ারও নির্দেশ দিয়েছেন লখনউয়ের বিশেষ আদালতের (Lucknow Special Court) বিচারক সঞ্জীব কুমার। তাদের প্রায় ১৯ হাজার টাকা করে জরিমানা দিতে হবে। এই তিনজনকে প্রায় ছ’মাস তাদের জেলে থাকতে হবে।

পুলিশ জানিয়েছে, ২০১৭ সালে অমৃতসর-হাওড়া (Amritsar-Howrah Express) এক্সপ্রেস ধরে পালতে যাচ্ছিল ওই তিন বাংলাদেশি যুবক। সেসময় তাদের লখনউ স্টেশন (Lucknow station) থেকে গ্রেফতার করেছিল পুলিশ। এরপর তাদের নামে একটি মামলা দায়ের করেন উত্তরপ্রদেশ ATS-এর আধিকারিকরা। তদন্তে নেমে জানা যায়, ধৃতদের কাছে ভারতে বসবাস করার বৈধ কোনও কাগজপত্র ছিল না। এমনকি সেখানে থাকার জন্য জাল পাসপোর্ট ও ভিসাও তৈরি করেছিল তারা।

আরও পড়ুন, ১০০ কোটি মার্কিন ডলার বিনিয়ো করে অ্যামাজন ভারতের কোনও উপকার করছে না, বললেন পীযুষ গয়াল

এরপর আদালতে দীর্ঘদিন তাদের বিরুদ্ধে মামলা চলে। তবে শেষ পর্যন্ত জিতে গেছে উত্তরপ্রদেশের এটিএস (Uttar Pradesh ATS)। রায়দানের সময় আদালতের তরফে জানানো হয়েছে, যে সমস্ত অভিযোগ এই তিন বাংলাদেশির বিরুদ্ধে উঠেছিল সেসব কিছু সফল ভাবে প্রমাণ করতে পেরেছে এটিএস। এই তিনজনই ভারতে থাকার জন্য ভুয়ো নথি এবং জাল পাসপোর্ট ও ভিসার সাহায্য নিয়েছিল তা প্রমাণিত হয়েছে। নিজেদের ভুয়ো পরিচয় বানিয়েই এতদিন এদেশে থাকছিল এই তিন বাংলাদেশি। অবশেষে তাদের ৫ বছরের জেল হেফাজতের সাজা শুনিয়েছে আদালত।