Delhi Free Bus Service For Women from Bhai Dooj: দিল্লিতে ভাইফোঁটার দিনটি থেকেই মহিলাদের জন্য বিনামূল্যে বাস পরিষেবা চালু, কেন জানেন?
দিল্লির বাস (Photo Credit: PTI)

নতুন দিল্লি, ২৮ অক্টোবর: আগামিকাল অর্থাৎ মঙ্গলবার থেকে মহিলাদের জন্য বিনামূল্যে বাস পরিষেবা চালু করতে চলেছে দিল্লির আপ সরকার। ভাইফোঁটার দিনই চালু হচ্ছে এই বাস পরিষেবা। সোমবার এই বাস পরিষেবা প্রসঙ্গে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Chief Minister Arvind Kejriwal) বললেন, আগামিকাল মহিলাদের জন্য দিল্লিতে বিনামূল্যে বাস পরিষেবা চালু হচ্ছে, এই প্রকল্প যাতে কোনওরকম বাধার মুখে না পড়ে তারজন্য যাবতীয় বিধিব্যবস্থা নেওয়া হয়েছে। মহিলাদের নিরাপত্তাই সরকারের কাছে সবথেকে বেশি প্রাধান্য পাচ্ছে। এই জন্যে এই বাস পরিষেবাকে চালু রাখতে ১৩০০০ নিরাপত্তারক্ষী নিয়োগ করা হচ্ছে। পরিবহনমন্ত্রী কৈলাস গেহলত (transport Minister Kailash Gehlot) বললেন, এই বাস পরিষেবা নিম্নমধ্যবিত্ত পরিবার থেকে আসা মহিলাদের জন্যচালু হয়েছে।

উল্লেখ্য, যাঁরা উচ্চবিত্ত, উচ্চমধ্যবিত্ত পরিবার থেকে আসছেন, তাঁরা ওই বাস ব্যবহার করলে যেন ভর্তুকির সুযোগ না নেন তারজন্য সরকারের তরফে অনুরোধও করা হয়েছে। এই সুযোগই নিম্নবিত্তও উচ্চমধ্যবিত্ত পরিবারের মহিলাদের এক সারিতে বসানোর সুযোগ করে দেবে। দিল্লির মন্ত্রিসভা গত ২৯ আগস্ট মহিলাদের জন্য এই বিনামূল্যে বাস পরিষেবা প্রকল্পের অনুমোদন দেয়। এই প্রকল্পটি ভালভাবে চালানোর জন্য দিল্লির আপ সরকার পরিবহন খাতে অতিরিক্ত ৪৭৯ কোটি টাকা বরাদ্দ করেছে। ১৪০ কোটি টাকা মহিলাদের বিনামূল্যে বাস পরিষেবা খাতে এবং ১৫০ কোটি টাকা মহিলাদের জন্য বিনামূল্যে মেট্রো পরিষেবা খাতে খরচ হচ্ছে। তবে মহিলাদের জন্য বিনামূল্যে মেট্রো পরিষেবা চালুর বিষয়টি বাস্তবায়িত করতে সময় লাগবে। এখন শুধুমাত্র বাস পরিষেবার দিকেই মনোনিবেশ করেছে কেজরিওয়াল সরকার। আরও পড়ুন-7th Pay Commission: কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য খুশির খবর, দীপাবলির পরই বাড়তে পারে বেতন

এই প্রসঙ্গে কেজরিওয়াল বলেন, “আগামিকাল থেকে দিল্লিতে মহিলাদের জন্য বিনামূল্যে সরকারি বাস পরিষেবা চালু হবে। রাজধানীর বাসিন্দাদের বিশেষ করে মহিলাদের নিরাপত্তার দিকটি মাথায় রেখে ওই বাসের জন্য ১৩ হাজার রক্ষী নিয়োগ করা হয়েছে।”