Rafale Landing In India Today: অপেক্ষার অবসান, বুধবার দুপুর দুটোয় আম্বালায় নামছে যুদ্ধবিমান রাফাল
যুদ্ধবিমান রাফাল (Photo Credits: Twitter)

আম্বালা, ২৯ জুলাই: ভারতীয় বায়ুসেনায় যোগ দিতে আজই আম্বালায় পৌঁছাচ্ছে পাঁচটি যুদ্ধবিমান রাফাল (Rafale)। গত সোমবার ফ্রান্স থেকে ভারতের উদ্দেশে যাত্রা শুরু করে এই ৫ যুদ্ধবিমান। এদিকে এই রাফাল যুদ্ধবিমানের আগমনে আজ বুধবার আম্বালার বায়ুসেনা বেস পরিদর্শনে আসবেন ভারতীয় বায়ুসেনা প্রধান আরকেএস ভাদৌরিয়া। শোনা যাচ্ছে এই মুহূর্তে সংযুক্ত আরব আমীরশাহির আল ডাফরা বিমানবন্দরে রয়েছে পাঁচটি রাফাল। সেখানে জ্বালানি ভরার জন্য ও পাইলটের বিশ্রামের জন্য অবতরণ করেছিল। বেলা ১১টা নাগাদ সেখান থেকে টেকঅফের পর দুপুর দুটোয় আম্বালায় অবতরণ করবে যুদ্ধবিমান রাফাল। তবে এই মুহূর্তে মৌসুমি বায়ু সক্রিয় থাকায় অবতরণের সময় আবহাওয়া অনুকূল না হলে পাঁচটি যুদ্ধ বিমান উড়ে যাবে যোধপুর এয়ারবেসের উদ্দেশে।

রাফাল যুদ্ধবিমানের অবতরণকে কেন্দ্র করে আম্বালা বায়ুসেনা বেস লাগোয়া পাঁচটি গ্রামে জারি হয়েছে ১৪৪ ধারা। এই প্রসঙ্গে আম্বালার ডিএসপি ট্রাফিক মুনিশ সেহগল জানিয়েছেন, রাফালের অবতরণের সময় ভিড়ের জটলা বা ছাদে উঠে ছবি তোলা কঠোরভাবে নিষিদ্ধ হয়েছে। এই ধরনের পরিস্থিতি রুখতে গোটা এলাকায় চূড়ান্ত সতর্কতা জারি হয়েছে। ছবি তোলা নিষিদ্ধ প্রসঙ্গে আম্বালার ডিএসপি রামকুমার জানিয়েছেন, স্থানীয় ধুলকট, বলদেভ নগর, গারনালা, পাঞ্জোখারা এলাকা থেকে বায়ুসেনা বেসের ছবি তোলা কঠোরভাবে নিষিদ্ধ। গোটা আম্বালা ক্যান্ট একটি স্পর্শকাতর জায়গা হওয়ায় এখানে ড্রোন চালানো যায় না। যদি কেউ নিয়ম ভাঙে তো তার বিরুদ্ধে করা ব্যবস্থা নেওয়া হবে। আরও পড়ুন-MP CM Shivraj Singh Chouhan: হাসপাতালে নিজের পোশাক নিজেই কাচছেন কোভিড আক্রান্ত মুখ্যমন্ত্রী, দেখুন ভিডিও

শুধু যু্দ্ধবিমান রাফাল-ই নয়, ফ্রান্স থেকে ভারতে এসেছে হ্যামার মিসাইল। এই মিসাই ৬০-৭০ কিলোমিটার দূরের টার্গেটকে নিমেষে উড়িয়ে দেওয়ার ক্ষমতা রাখে। এই মুহূর্তে কেন্দ্রের তত্ত্বাবধানে রয়েছে এই মিসাইল। খুব শিগগির তা সশস্ত্রবাহিনীর হাতে তুলে দেওয়ার প্রক্রিয়া শুরু হবে। আম্বালায় যুদ্ধবিমান অবতরণের সঙ্গে সঙ্গেই গ্রুপ ক্যাপটেন হরকিরাত সিংয়ের নেতৃত্বে পাইলটরা বায়ুসেনা প্রধানের সঙ্গে দেখা করবেন। এবং ফ্রান্সে রাফাল চালানোর ট্রেনিং ও উড়ান প্রসঙ্গে তাঁকে জানাবেন। তবে রাফালের ভারতে আগমনে যে অনুষ্ঠানের আয়োজন চলছে তা পরেই হবে। অভিযানের গতিপ্রকৃতি ঠিক হওয়ার পর আম্বালা থেকে খুব শিগগির দেশের অন্যত্র কোনও বায়ুসেনা বেসে সরবে রাফাল।