Pakistan: পাকিস্তানি গোয়েন্দা সংস্থা ISI-র আধিকারিক জঙ্গি সংগঠন হিজবুলের প্রধান সৈয়দ সালাহউদ্দিন
জঙ্গি সংগঠন হিজবুলের প্রধান সৈয়দ সালাহউদ্দিন (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ৬ সেপ্টেম্বর: পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই-র (ISI) সঙ্গে কাজ করছেন মোস্ট ওয়ানটেড জঙ্গি নেতা। আর তাতেই পাকিস্তানের (Pakistan) জঙ্গি দমনের করুণ ছবিটা আবারও বিশ্বের দরবারে প্রকাশ হয়ে গেছে। পাকিস্তানের গোয়েন্দা অধি দপ্তরের নতুন নথি প্রমাণ করছে যে নিষিদ্ধ জঙ্গি সংগঠন হিজবুল মুজাহিদিন (Hizbul Mujahideen) প্রধান সৈয়দ মুহাম্মদ ইউসুফ শাহ ওরফে সৈয়দ সালাহউদ্দিন (Syed Salahuddin) আইএসআই-র সঙ্গে কাজ করছে। তাতে আইএসআই-র সঙ্গে কাজ করা অফিশিয়াল হিসবে উল্লেখ করা হয়েছে।

সৈয়দ সালাহউদ্দিন ইউনাইটেড জিহাদ কাউন্সিলের (UJC) প্রধান। লস্কর-ই-তইবা এবং জইশ-ই-মহম্মদের মতো সন্ত্রাসবাদী সংগঠনের একটি শাখা সংগঠন হল ইউনাইটেড জিহাদ কাউন্সিল। পাকিস্তানের নথি বলছে যে সালাহউদ্দিনের নিরাপত্তা ছাড়পত্র রয়েছে যে কারণে তাকে চেকপয়েন্টে অহেতুক আটকানো যাবে না। এই নির্দেশ দিয়ে একটি চিঠিও পাঠানা হয়েছে। চিঠিটি ডিরেক্টর / কমান্ডিং অফিসার ওয়াজাহাত আলি খানের নামে জারি করা হয়েছে। চিঠিতে লেখা হয়েছে, 'টয়োটা ল্যান্ড ক্রুজারে যান। সুরক্ষা বিধি অনুমোদন দেওয়া আছে। তিনি এই বিভাগের আধিকারিক। তাই তাকে অহেতুক চেক পয়েন্টে আটকানো যাবে না।" আরও পড়ুন: US Election 2020: ২ বার ভোট দেওয়ার চেষ্টা করুন, নর্থ ক্যারোলিনার বাসিন্দাদের বললেন ডোনাল্ড ট্রাম্প

এই চিঠিই পাকিস্তানের সন্ত্রাসবাদের বিরুদ্ধে কাজ করার মিথ্যাচারকে নগ্ন কর দিয়েছে। দেখা যাচ্ছে ব্যবস্থা নেওয়া দূরের তারা সন্ত্রাসবাদকে অবিরত সমর্থন দিয়ে যাচ্ছে। গত জুন মাসে ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (FATF) করোনা মহামারীর কারণে পাকিস্তানকে পরবর্তী পূর্ণাঙ্গ বৈঠক পর্যন্ত সময়সীমা দিয়েছে সন্ত্রাসবাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য। পাকিস্তানকে অ্যাকশন প্ল্যান মেনে চলার জন্যও বলেছিল ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স।

এফএটিএফ সম্ভবত পাকিস্তানি এই নথি দেখতে পাবে ও অর্থ পাচার এবং টেরর ফান্ডিং মোকাবিলায় পাকিস্তানের অগ্রগতি বিশ্লেষণ ও যাচাই করবে। হিজবুল প্রধানের জন্য জারি করা নতুন চিঠিটি কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে এফএটিএফ দেখবে বলেই মনে করা হচ্ছে।