তথ্য অনিয়মের অভিযোগে অসম এনআরসির কো- অর্ডিনেটর প্রতীক হাজেলাকে বদলির নির্দেশ সুপ্রিম কোর্টের
সুপ্রিম কোর্ট (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ১৮ অক্টোবর: এবার অসমে জাতীয় নাগরিকপঞ্জির (এনআরসি) (NRC) প্রধান প্রতীক হাজেলাকে (Prateek Hajela) মধ্যপ্রদেশে (Madhyapradesh) বদলির নির্দেশ দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। কিন্তু কেনো? এর কারণ হিসেবে জানা গিয়েছে প্রতীক হাজেলার বিরুদ্ধে বিভিন্ন রাজনৈতিক দলের থেকে তথ্য অনিয়মের অভিযোগ জমা পড়েছিল। এর মধ্যে অন্যতম ছিল অসমের শাসক দল বিজেপি।

আইএএস অফিসার (IAS Officer) প্রতীক হাজেলাকে মধ্যপ্রদেশে স্থানান্তরিত করতে সরকারকে নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। এ বিষয়ে সরকারের আইনজীবী অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল কারণ ব্যাখ্যা চান প্রধান বিচারপতির কাছে। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেন, কারণ তো রয়েছেই। কারণ ছাড়া নির্দেশ হয় নাকি? সেই নির্দেশের কারণ ব্যাখ্যা করা হয়নি। আরও পড়ুন, কাবেরী নদীর অববাহিকায় বৃক্ষরোপণের উদ্যোগে সামিল টলিউড অভিনেতা যীশু সেনগুপ্ত

নায়ক থেকে খলনায়ক হওয়া প্রতীক হাজেলাকে নিয়ে বিতর্ক তুঙ্গে। নাগরিকপঞ্জির চূড়ান্ত তালিকা প্রকাশ হওয়ার পর রাজ্যের শাসকদল থেকে শুরু করে নানা সংগঠনগুলি আক্রমণ শানিয়েছে হাজেলার বিরুদ্ধে। অভিযোগ, ষড়যন্ত্র করে বাংলাদেশি অনুপ্রবেশকারীদের নাগরিকত্ব প্রদান করেছেন এনআরসি কোঅর্ডিনেটর।

গত মাসে হাজেলার বিরুদ্ধে মামলা দায়ের করে এক মুসলিম সংগঠন। পক্ষপাতিত্বের অভিযোগ তুলে ওই সংগঠনের দাবি, অসংখ্য প্রকৃত ভারতবাসীকে তালিকায় রাখেননি প্রতীক হাজেলা।