Sputnik V Approved in India: করোনার চিকিৎসায় জরুরি ভিত্তিতে স্পুটনিক-ভিকে ছাড়পত্র কেন্দ্রের
স্পুটনিক-ভি (Photo Credits: Yalç?n Sonat / 123rf)

নতুন দিল্লি, ১২ এপ্রিল: দেশজুড়ে রাজ্যে রাজ্যে টিকা সঙ্কট নিয়ে অভিযোগ উঠেছে বারবার। টিকার সঙ্কট রুখতে এবার স্পুটনিক-ভিকে (Sputnik V) ছাড়পত্র দিল কেন্দ্র। রাশিয়ার (Russia) তৈরি স্পুটনিক-ভি ভ্যাকসিন ভারতীয়দের জরুরি ভিত্তিতে দেওয়ার সিদ্ধান্তের কথা জানালো কেন্দ্র। তবে তার ওপর নিয়ন্ত্রণ রাখা হবে।

কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের পর স্পুটনিক-ভিকে ছাড়পত্র দিল কেন্দ্র। ভারতে স্পুটনিক-ভির ট্রায়ালের জন্য রাশিয়ার ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড-এর সঙ্গে গত বছর সেপ্টেম্বরে হায়দরাবাদের ডক্টর রেড্ডিস ল্যাবরেটরি যৌথভাবে কাজ করার সিদ্ধান্ত নিয়েছিল। এর কার্যকারিতা ৯১.৬ শতাংশ বলে জানান গেছে। কোভিডের ২০ টি প্রতিষেধক এই মুহূর্তে পরীক্ষামূলক স্তরে রয়েছে। তার মধ্যে স্পুটনিক ভিকেই আগে ছাড়পত্র দেওয়া হয়েছে। বাকি জনসন অ্যান্ড জনসন, নোভাভ্যাক্স, জাইডস ক্যাডিলা এগুলিও ধীরে ধীরে ভারতে ছাড়পত্র দেওয়া হবে। আরও পড়ুন, করোনা সংক্ৰমণ ঊর্ধ্বমুখী, রেমডেসিভিরের রপ্তানি বন্ধ করল কেন্দ্র

করোনার সংক্ৰমণ দেশজুড়ে হু হু করে বাড়ছে। এরমধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্যোগে শুরু হয়েছে টিকা উৎসবও। জট বেশি সংখ্যক মানুষকে টিকা দেওয়া সম্ভব হয় তার লক্ষ্য নিয়ে শুরু হয়েছে এই উৎসব। এরই মধ্যে করোনা বিদ্ধস্ত ভারতকে সুরক্ষা দিতে রবিবারই রেমডেসিভিরের (Remdesivir) রপ্তানি বন্ধ করে কেন্দ্র। সংক্রমণের সংখ্যা বেড়ে যাওয়ায় দেশের মানুষ যাতে আগে রেমডেসিভির পান তাই বাইরে রপ্তানি বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়। এমনকি এর উপাদানগুলিও রপ্তানি করা হবে না বলে জানায় কেন্দ্র।