Remdesivir: করোনা সংক্ৰমণ ঊর্ধ্বমুখী, রেমডেসিভিরের রপ্তানি বন্ধ করল কেন্দ্র
রেমডেসিভির (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ১১ এপ্রিল:  করোনায় (COVID-19) কাবু দেশ। দেশের কথা ভেবে রেমডেসিভিরের (Remdesivir) রপ্তানি বন্ধ করল কেন্দ্র। সংক্রমণের সংখ্যা বেড়ে যাওয়ায় দেশের মানুষ যাতে আগে রেমডেসিভির পান তাই বাইরে রপ্তানি বন্ধ রাখা হল। এমনকি এর উপাদানগুলিও রপ্তানি করা হবে না বলে জানায় কেন্দ্র। করোনা চিকিৎসায় রেমডেসিভির প্রতিষেধক দেওয়া হয়।

সাতটি রেমডেসিভির প্রস্তুতকারক ভারতীয় সংস্থাকে নিষেধাজ্ঞা জারি করল কেন্দ্র। এমনকি এর উপাদানও ভারতের বাইরে পাঠানো যাবে না বলে জানালো কেন্দ্র। এছাড়াও, সংস্থাগুলিকে নিজেদের ওয়েবসাইটে স্টক কতটা রয়েছে তা জানাতে হবে। ড্রাগ ইন্সপেক্টর এবং অফিসারদের দায়িত্ব দেওয়া হয়েছে বিষয়টি তদারকি করার। কোনওভাবে যাতে কালোবাজারি না হয় তাও নির্দেশ দেওয়া হয়েছে। প্রতুত্কারকদের সঙ্গে সরবরাহকারীদের যোগাযোগ রেখে প্রতিষেধক উৎপাদন এবং সরবরাহ যাতে মসৃণভাবে হয় তা দেখার নির্দেশ দেয়। আরও পড়ুন, বর্ধমানে কালো ব্যাজ পরে হুইলচেয়ারে মোমবাতি মিছিল মমতা বন্দোপাধ্যায়ের

আজ দেশে ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে (COVID-19) আক্রান্তের সংখ্যা ১ লাখ ৫২ হাজার ৮৭৯ জন। একই সময়ে মৃত্যু হয়েছে ৮৩৯ জনের। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৯০ হাজার ৫৮৪ জন। দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ কোটি ৩৩ লাখ ৫৮ হাজার ৮০৫ জন। তার মধ্যে বর্তমানে চিকিৎসা চলছে ১১ লাখ ৮ হাজার ৮৭ জনের। মোট সুস্থ হয়েছেন ১ কোটি ২০ লাখ ৮১ হাজার ৪৪৩ জন। করোনায় দেশে মৃত্যু হয়েছে ১ লাখ ৬৯ হাজার ২৭৫ জনের। আজ এই পরিসংখ্যান দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক (Union Health Ministry)। করোনা সংক্ৰমণ রুখতে আজ থেকে দেশজুড়ে শুরু হয়েছে 'টিকা উৎসব'।