Social Distancing Seen At Union Cabinet Meeting: কথায় নয়, কাজেও দেখালেন নরেন্দ্র মোদি, সামাজিক দূরত্ব বজায় রেখে বৈঠক কেন্দ্রীয় মন্ত্রিসভার
কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ২৫ মার্চ: গতকালই দেশজুড়ে ২১ দিনের লকডাউন ঘেষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। করোনাভাইরাসের সংক্রমণ রুখতে এই ২১ দিন সামাজিক দূরত্ব রাখার আবেদন জানিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী বলেছেন, তিনি নিজেও এই সামাজিক দূরত্ব মেনে চলবেন। তিনি যে শুধু বলেছেন তা নয়, নিজে করেও দেখালেন। আজ প্রধানমন্ত্রীর বাসভবনে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক (Union Cabinet Meeting) বসেছিল। সংবাদসংস্থা এএনআই-র (ANI) একটি ছবিতে দেখা যাচ্ছে মন্ত্রিসভার সদস্যরা একে অপরের থেকে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে বসেছেন।

দেশজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা সাড়ে পাঁচশো ছাড়িয়েছে। করোনার সংক্রমণ রুখতে সবরকম চেষ্টা করছে প্রশাসন। কিন্তু লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। যার জেরে ইতিমধ্যেই দেশজুড়ে আংশিক লকডাউনের আর্জি জানিয়েছিল কেন্দ্র। কেন্দ্রের পরামর্শ মেনে সব রাজ্যেই জারি ছিল আংশিক লকডাউন। কিন্তু এবার দেশজুড়ে লকডাউনের কথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী। করোনার সংক্রমণ রুখতেই এই ঘোষণা মোদির। আরও পড়ুন: Lockdown in India: ১৪ এপ্রিল পর্যন্ত দেশজুড়ে লকডাউনের ঘোষণা নরেন্দ্র মোদির

নরেন্দ্র মোদি স্পষ্ট জানালেন, "ঘর থেকে এককদম বেরোলেই আপনার সংক্রমণের সম্ভাবনা থাকবে। কারণ আপনি আপনার আশেপাশে যাদের সঙ্গে মিশছেন, আপনি জানেন না তাঁর শরীরে মারণ ভাইরাস রয়েছে কিনা। কারণ এই মারণরোগ যদি শরীরে প্রবেশ করে। তাহলে প্রথম ক'দিনে একেবারেই বোঝা যায়না যে এই রোগে কেউ আক্রান্ত কিনা। এরফলে এই ভাইরাস সংক্রমণের সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে।"

ভাষণ দেওয়ার সময় নরেন্দ্র মোদি আমেরিকা-সহ সমস্ত ইউরোপীয়ান দেশগুলির ভয়াবহতার কথাও তুলে ধরলেন। পাশাপাশি তিনি এও বললেন, ইতালি কিংবা আমেরিকায় স্বাস্থ্য পরিষেবা যতটা উন্নত। ভারতের স্বাস্থ্য পরিষেবা ততটা উন্নত নয়। সেই কারণে দেশবাসীর সুরক্ষার কথা মাথায় রেখেই এই লকডাউনের সিদ্ধান্ত মোদির। তিনি স্পষ্ট জানিয়েছেন, "আজ রাত ১২ টা থেকেই কেউ বাড়ির বাইরে বেরোবেন না। যদি এই ২১ দিন আমরা ঘরের মধ্যে নিজেদেরকে বন্দি রাখতে পারি। তাহলে সেটা আমাদের জন্য ভীষণ ভাল হবে। আর যদি আমরা সেটা মেনে না চলতে পারি, তাহলে আমাদের দেশ ২১ বছর পিছিয়ে যাবে। " পাশাপাশি মোদি এদিন জনতা কার্ফুর প্রশংসা করেও মোদি বলেন, "একদিনের জনতা-কার্ফু দেখিয়ে দিয়েছে কীভাবে ভারতবাসী এগিয়ে এসে একসঙ্গে লড়াই করেছেন। তবে এই কার্ফু জনতা কার্ফুর থেকেও আরও কঠোর।"