S A Bobde: 'কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে দেশ' নাগরিকত্ব আইন প্রসঙ্গে বললেন প্রধান বিচারপতি এসএ বোবদে
সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি শরদ অরবিন্দ বোবডে (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ৯ জানুয়ারি: সংশোধিত নাগরিকত্ব আইনকে (Citizenship Act) "সাংবিধানিক" ঘোষণা করার আবেদনে সুপ্রিম কোর্টের (Supreme Court) দ্বারস্থ হন এক ব্যক্তি। সেই আবেদনের পরিপ্রেক্ষিতেই দেশের শীর্ষ আদালতের প্রধান বিচারপতি বলেন, "এই পরিস্থিতিতে এ জাতীয় আবেদনগুলি কোনও উপকারে আসে না।" সুপ্রিম কোর্ট আরও বলেছে যে দেশ জুড়ে বর্তমানে এই আইনের বিরোধিতায় যে সহিংসতা চলছে তা বন্ধ হওয়ার পরেই সংশোধিত নাগরিকত্ব আইন (CAA) এর বৈধতাকে চ্যালেঞ্জ করে করা কোনও আবেদনের শুনানি শুরু করবে, তার আগে নয়। বর্তমানে কঠিন সময়ের মধ্যে দিয়ে চলেছে দেশ, তাই এই সময়ে যে কোনও প্রচেষ্টাই শান্তির জন্য হওয়া উচিত বলে মনে করেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি (Chief Justice of India) এসএ বোবদে।

কঠিন স্বরে প্রধান বিচারপতি বলেন, "দেশ এখন সঙ্কটের (Critical Situation) মধ্যে দিয়ে যাচ্ছে। এখন শান্তি বজায় রাখার জন্য চেষ্টা করা উচিত। আর এই ধরণের আবেদনগুলি সে বিষয়ে মোটেই সাহায্য করবে না।" "দেশে এখনও এ নিয়ে হিংসার পরিস্থিতি বজায় রয়েছে" বলেন সুপ্রিম কোর্টের অন্যান্য বিচারপতিরাও। সংশোধিত নাগরিকত্ব আইনটি সংবিধানের (Constitution) চেতনাবিরোধী নয় এবং আইনটি কোনওভাবেই ভারতের কোনও নাগরিকের বিরুদ্ধে যাবে না, এই বিষয়টি যাতে কেন্দ্র স্পষ্ট করে জানায় সে বিষয়ে আদালতকে নির্দেশ দেওয়ার কথাও বলেন আবেদনকারী। ভারতে এই প্রথমবার নাগরিকত্ব আইনে ধর্মকে নাগরিক হওয়ার মাপকাঠি করা হয়েছে। সরকারের দাবি, এই আইনের ফলে, ২০১৫ এর আগে, ধর্মীয় নিপীড়নের শিকার হয়ে ভারতে চলে আসা তিন মুসলিম অধ্যুষিত দেশের সংখ্যালঘুদের নাগরিকত্ব দেওয়ার পথ সহজ হবে। কিন্তু সমালোচকদের দাবি, এই আইনটি মুসলিমদের বিরুদ্ধে বিভাজনমূলক এবং তা সংবিধানের ধর্মনিরপেক্ষতাকে লঙ্ঘন করে। আরও পড়ুন: Gold Rate Today: বিশ্ববাজারে যুযুধান দুইপক্ষ আমেরিকা-ইরান, যুদ্ধ পরিস্থিতিতে চড়চড়িয়ে রেকর্ড দামে সোনা

নাগরিকত্ব আইনের বৈধতা নিয়ে করা মামলার আবেদনকারী তথা আইনজীবী বিনীত ধনদা বলেন, সুপ্রিম কোর্টকে অবশ্যই সিএএকে "সাংবিধানিক" ঘোষণা করতে হবে।" যেসব সমাজকর্মী, পড়ুয়া এবং সংবাদমাধ্যমগুলি (Media) মিথ্যা গুজব ছড়াচ্ছে" তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।" আমরা এই পরিস্থিতিতে কীভাবে ঘোষণা করতে পারি যে সংসদে পাস করা আইনটি সাংবিধানিক? সবসময়েই সাংবিধানিকতা একটা অনুমেয় বিষয়। এনডিটিভির খবর অনুযায়ী, সুপ্রিম কোর্টের তিন বিচারপতির বেঞ্চের অন্তর্ভুক্ত অন্য দুই বিচারপতি বি আর গাওয়াই এবং সূর্যকান্ত এই প্রসঙ্গে বলেন, আদালতের কাজ হল একটি আইনের বৈধতা যাচাই করা এবং সেটি সাংবিধানিক কিনা তা ঘোষণা করা নয়।