কংগ্রেসের 'NYAY' প্রকল্পের প্রধান কারিগর ছিলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ ব্যানার্জি; তবে ৬০০০ টাকা দিতে বলেননি
Abhijit Banerjee (Photo Credits: Youtube)

নতুন দিল্লি, ১৪ অক্টোবর: বেশ কয়েক মাস হয়ে গিয়েছে কেটেছে লোকসভা ভোটের (Loksava Vote) রেশ। লোকসভা ভোটের আগে এবার মোদির বিরুদ্ধে বড়সড় অস্ত্র শানানোর চেষ্টা করেছিল কংগ্রেস (Congress)। মোদি ঝড় রুখতে লড়াইয়ের ময়দানে এক ইঞ্চি জমি ছাড়তেও রাজি ছিল না কংগ্রেস। তাই বিভিন্ন প্রকল্পের সূচনা করতেও দেখা গিয়েছিল কংগ্রেসের তরফে। এই রকমই এক বিশেষ অর্থনৈতিক প্রকল্প 'ন্যায়'-এর (NYAY) প্রতিশ্রুতি দিয়েছিল এই দল। তাদের নির্বাচনী ইস্তেহারে দেশের দরিদ্র মানুষের ন্যুনতম আয়ের কথা বলা হয়েছিল। মাসে ৬০০০ টাকা আয় নিশ্চিত করার কথা বলা হয়েছিল এই প্রকল্পের আওতায়। এই প্রকল্পেরই প্রধান কারিগর আজকের নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ ব্যানার্জি (Economist Abhijit Mukherjee)।

সেইসময় কংগ্রেসের এই প্রকল্প নিয়ে প্রশ্ন তুলেছিলেন অনেকেই। তখন কংগ্রেসের তরফে বলা হয়েছিল, একাধিক অর্থনীতিবিদের পরামর্শ নিয়েই এই প্রকল্প প্রস্তাব করা হয়েছে। আর সেই অর্থনীতিবিদদের তালিকাতেই ছিল নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ ব্যানার্জির নাম। তবে ৬০০০ টাকার কথা বলেননি অভিজিৎ। সোমবার ‘বিজনেস টুডে’-কে নিজের প্রতিক্রিয়া দিতে গিয়ে এমনটাই জানিয়েছেন তিনি। তিনি জানিয়েছেন, তাঁর পরামর্শ ছিল মাসে ২৫০০ টাকা দেওয়া যেতে পারে। ‘২৫০০ থেকে ৩০০০ টাকা দেওয়াটা বুদ্ধিমানের কাজ হবে বলেছিলাম।’আরও পড়ুন: 'বিমুদ্রাকরণের যুক্তি কী, বুঝতে পারিনি' মোদি সরকারের পদক্ষেপকে কটাক্ষ করেছিলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ ব্যানার্জি

এদিন নোবেল কমিটির (Nobel Committee) দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, ওঁনাদের গবেষণা গোটা বিশ্বকে দারিদ্রের বিরুদ্ধে লড়াই করার জন্য নতুন হাতিয়ারের সন্ধান দিয়েছে। মাত্র দুই দশক ধরে ওঁনাদের গবেষণার মাধ্যমে উন্নয়ন অর্থনীতির রূপরেখা বদলে গিয়েছে। যা বর্তমানে অর্থনীতির গবেষণায় একটি অন্যতম পাথেয় মডেল।