RBI Monetary Policy: রেপো রেট ও রিভার্স রেপো রেট অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক
আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস (Photo Credits: IANS/File)

মুম্বই, ৬ অগাস্ট: রেপো রেট ও রিভার্স রেপো রেট অপরিবর্তিত রাখল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই)। ছয় সদস্যের মনেটারি পলিসি কমিটির তিন দিনের বৈঠকের পরে বৃহস্পতিবার রেপো রেট ৪ শতাংশেই রাখার কথা ঘোষণা করলেন গভর্নর শক্তিত্তান্ত দাস। আজ ভার্চুয়াল সাংবাদিক বৈঠকে তিনি বলেন, মনেটারি পলিসি কমিটি সর্বসম্মতভাবে রেপো রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিয়েছে। পাশাপাশি রিভার্স রেপো রেটও অপরিবর্তিত থাকছে। বর্তমানে রিভার্স রেপো রেট ৩.৩ শতাংশ।

আরবিআইয়ের গভর্নর বলেছেন, মনেটারি পলিসি কমিটি আশা করছে যে জুলাই-সেপ্টেম্বর সময়কালে মুদ্রাস্ফীতি বাড়া থাকবে এবং চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধে কমবে। তিনি বলেন, বৃদ্ধির হার পুনরুদ্ধার এবং মহামারীর প্রভাব কমানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে থাকবে আরবিআই। যতদিন না মুদ্রাস্ফীতি কমানো যাচ্ছে। তিনি বলেন, আরবিআই সম্ভবত বিশ্বের একমাত্র কেন্দ্রীয় ব্যাঙ্ক যারা এই মহামারীর মধ্যেই কাজ চালিয়ে যেতে বিশেষ কোয়ারান্টিন ব্যবস্থা তৈরি করেছে। আরও পড়ুন: COVID-19 Cases In India: বৃহস্পতিবার ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ২০ লাখ ছুঁই ছুঁই, একদিনে সংক্রামিত ৫৬ হাজার ২৮২ জন

ফেব্রুয়ারির পর থেকে রিজার্ভ ব্যাঙ্ক ইতিমধ্যেই রেপো রেট মোট ১১৫ বেস পয়েন্টে কমিয়েছে। রয়টার্সের এক সমীক্ষায় দেখা গেছে, অর্থনীতিবিদরা মনে করছেন, আরবিআই সম্ভবত রেপো রেট আরও ২৫ বেসিক পয়েন্ট কমিয়ে আনবে।