Raw Bgg Mayonnaise Banned: কাঁচা ডিম থেকে তৈরি মেয়োনিজ ব্যবহার নিষিদ্ধ হল কেরালায়, জানাল কেরালা বেকার্স অ্যাসোসিয়েশন
Raw egg Mayo banned in kerala Photo Credit: Wikimedia commons

কেরালাঃ খাবারে আর ব্যবহার করা যাবে না ডিম থেকে তৈরি মেয়োনিজ। কেরালার বেকার্স অ্যাসোসিয়েশন (BAKE) জানিয়েছে যে কাঁচা ডিম থেকে তৈরি মেয়োনিজ বেকারি থেকে সরিয়ে ফেলা হবে। এর আগে রান্না ছাড়া উত্পাদিত খাদ্য পণ্য হিসাবে আমিষ মেয়োনিজ নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।কোচিতে অনুষ্ঠিত বেক স্টেট কমিটির সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে  অ্যাসোসিয়েশনের অধীনে থাকা বেকারি এবং সম্পর্কিত রেস্তোঁরাগুলিতে নন-ভেজ মেয়োনিজ পরিবেশন করা হবে না এবং এর পরিবর্তে উদ্ভিজ্জ মেয়োনিজ ব্যবহার করা হবে।বেকার্স অ্যাসোসিয়েশন বলেছে যে পর্যাপ্ত স্বাস্থ্যবিধি মান ছাড়াই আসা ডিমগুলিতে মাইক্রোস্কোপিক ব্যাকটেরিয়া থাকতে পারে, যার ফলে  তারা ভিতরে গিয়ে খাদ্যে বিষক্রিয়া ঘটাতে পারে।

বেকার্স অ্যাসোসিয়েশনের সভায় রাজ্যে খাদ্যের বিষক্রিয়ার কারণে মৃত্যুর রিপোর্টের পরিপ্রেক্ষিতে খাদ্য উত্পাদন প্রতিষ্ঠানের সরকারী পরিদর্শনকে স্বাগত জানানোর সিদ্ধান্ত নিয়েছে। স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ হোটেল, রেস্তোরাঁ, বেকারি, রাস্তার পাশের বিক্রেতা এবং ক্যাটারিং সেক্টরের সংস্থাগুলির প্রতিনিধিদের সাথে আলোচনা করেছেন।সবাই এই পরামর্শের সাথে একমত হন কারণ খুব বেশি সময় ধরে মেয়োনিজ রাখা বিপজ্জনক।

স্বাস্থ্য মন্ত্রী বীণা জর্জ (Health Minister Veena George) বলেন, স্বাস্থ্য সুরক্ষায় খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে। যখন খাবারটি পার্সেলে দেওয়া হয়, তখন ডেলিভারির সময় এবং কখন এটি খাওয়া উচিত তা উল্লেখ করে উপরে একটি স্টিকার লাগানো উচিত।সময়ের পর ওই খাবার খাবেন না। সমস্ত প্রতিষ্ঠানের নিবন্ধন বা লাইসেন্স নিতে হবে। খাদ্য নিরাপত্তা বিভাগ কর্তৃক বাস্তবায়িত হাইজিন রেটিং অনুযায়ী সকল প্রতিষ্ঠানকে অবশ্যই সহযোগিতা করতে হবে। মন্ত্রী বলেন, পরিষ্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করে যে প্রতিষ্ঠানগুলো ভালোভাবে কাজ করছে সেগুলো তুলে ধরার জায়গাও এটি।