PM Narendra Modi Congratulates Rajinikanth: দাদাসাহেব পুরস্কার পাচ্ছেন রজনীকান্ত, থালাইভাকে অভিনন্দন জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
নরেন্দ্র মোদি ও রজনীকান্ত (Photo Credits: Facebook)

নতুন দিল্লি, ১ এপ্রিল: ৫১ তম দাদাসাহেব ফালকে পুরস্কার (51st Dadasaheb Phalke Award) পাচ্ছেন অভিনেতা রজনীকান্ত (Rajinikanth)। সেই প্রেক্ষিতে তাঁকে অভিনন্দন জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। সুপারস্টারকে অভিনন্দন জানিয়ে টুইট করেন তিনি। তাঁর স্নেহময় ব্যক্তিত্ব এবং ছবিতে যে জনপ্রিয়তার ছাপ রেখে গেছেন তাকে সাধুবাদ জানিয়ে টুইট করেন প্রধানমন্ত্রী।

টুইট তিনি লেখেন, 'প্রজন্মের প্রজন্ম জুড়ে জনপ্রিয়, একজন কাজের মানুষ, যে কেউ তা নিয়ে গর্ব করেন। চলচ্চিত্রে বিভিন্ন ভূমিকায় স্বাবলীল এবং একজন স্নেহময় ব্যক্তিত্ব ... ইনিই শ্রী রজনীকান্ত। থালাইভাকে দাদাসাহেব ফালকে পুরষ্কারে ভূষিত করা অত্যন্ত আনন্দের বিষয়। আপনাকে অভিনন্দন।' আরও পড়ুন, ব্লাড ক্যানসারে আক্রান্ত কিরণ, জানালেন অনুপম খের

রজনীকান্ত জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত তামিল সিনেমা অপূর্ব রাগাঙ্গাল (১৯৭৫) এ অভিনয়ের মাধ্যমে অভিনয় জগতে পা রাখেন। এই সিনেমার পরিচালক কে.বলচন্দ্র। ভারতের বিভিন্ন অঞ্চলের সিনেমায় অভিনয়ের পাশাপাশি তিনি অনেক বিদেশি সিনেমাতেও অভিনয় করেছেন। বেঙ্গালুরু মেট্রোপলিটন ট্রান্সপোর্ট কর্পোরেশনের বাসের সহকারী হিসেবে কাজ করার সময় রজনীকান্ত নাটকে অভিনয় করতেন।

তিনি ১৯৭৩ সালে মাদ্রাজ আসেন মাদ্রাজ ফিল্ম ইনিস্টিটিউট থেকে অভিনয়ের ওপর ডিপ্লোমা পড়ার জন্য। তামিল চলচ্চিত্রে বিভিন্ন চরিত্রে অভিনয় করতে করতে রজনীকান্ত একসময় অভিনেতা হিসেবে প্রতিষ্ঠিত হন। সিনেমায় অভিনয় এবং সংলাপ বলার ধরন তাঁর জনপ্রিয়তা বৃদ্ধিতে ভূমিকা রাখে।

ভারত সরকারের তথ্য এবং সম্প্রচার মন্ত্রক দ্বারা প্রতিষ্ঠিত ডিরেক্টরেট অব ফিল্ম ফেস্টিভ্যাল নামক সংস্থা জাতীয় চলচ্চিত্র পুরস্কার সমারোহে দাদাসাহেব ফালকে পুরস্কার প্রদান করে। ভারতীয় চলচ্চিত্রের প্রগতি ও উন্নতির জীবনব্যাপী অবদানের স্বীকৃতি স্বরূপ এই পুরস্কার দেওয়া হয়। পুরস্কার হিসেবে একটি স্বর্ণকমল পদক, ১০ লাখ টাকা ও একটি শাল প্রদান করা হয়।