Railway Union Threatens 'Two-Hour Strike': প্রাপ্য বোনাসের দাবিতে আগামিকাল 'দু'ঘণ্টা রেল অবরোধ'-র ডাক কর্মী সংগঠনের, প্রভাব পড়তে চলেছে দেশজুড়ে
প্রতীকী ছবি(Photo Credit: IANS)

নয়াদিল্লি, ২১ অক্টোবর: বকেয়া বোনাস (Unpaid Bonus) মিটিয়ে দেওয়ার দাবিতে 'দু'ঘণ্টার স্ট্রাইক' অবরোধের ডাক দিলেন রেলকর্মীরা। আগামী বৃহস্পতিবার এই অবরোধের (Rail Strike) ডাক দেওয়া হয়েছে। উৎসবের মরশুমে অবরোধের গোটা দেশজুড়েই সমস্যায় পড়তে চলেছে জনসাধারণ। তবে, আগামিকাল অর্থাৎ বৃহস্পতিবার সকালের মধ্যে কেন্দ্র বোনাসের ব্যাপারে যদি কোনও স্পষ্ট সিদ্ধান্ত জানায়, তাহলে এই অবরোধ তুলে নেওয়া হবে বলে জানিয়েছেন রেলকর্মীরা।

১৯৭৪ সালে ‘রেলের চেয়ে জেল ভালো’ স্লোগান দিয়ে সমগ্র দেশে রেল পরিষেবা স্তব্ধ করার আহ্বান জানিয়েছিলেন তৎকালীন রেল কর্মচারী সংগঠনের নেতা জর্জ ফার্নান্ডেজ। তবে সেই অবরোধ বাস্তবায়িক হওয়ার আগেই দেশজুড়ে জরুরি অবস্থা জারি হয়ে যায়। তবে আগামিকালের দু'ঘণ্টার অবরোধে দেশজুড়ে সমস্যায় পড়তে চলেছে রেলযাত্রীরা।

ইতিমধ্যেই অল ইন্ডিয়া রেলওয়েমেন’স ফেডারেশন কেন্দ্রকে এই বিষয়টি নিয়ে সতর্কতা জারি করেছে। ২১ অক্টোবর সকালের মধ্যে বোনাস নিয়ে সদর্থক কোনও ঘোষণা করা না হলে ১৯৭৪ সালের ইতিহাসের পুনরাবৃত্তি হবে বলে সতর্ক করল এআইআরএফ। এআইআরএফ-র প্রধান শিব গোপাল মিশ্র বলেন, '২১ অক্টোবরের মধ্যে বোনাস ঘোষণা করা না হলে ৪৬ বছর আগের ঘটনার পুনরাবৃত্তি হবে।'

২০১৯-২০ আর্থিক বর্ষে রেলকর্মীদের বোনাস না দেওয়ার বিষয়টির জন্য দায়ী সরকারের উদাসীনতা। অতিমারীর দোহাই দিয়ে কোনওভাবেই প্রাপ্য বোনাস আটকানো যাবে না বলে দাবি অল ইন্ডিয়া রেলওয়েমেন’স ফেডারেশনের।