Puri Rath Yatra 2021: শিয়রে মহামারি, পুরীর জগন্নাথ মন্দিরের সেবাইতদের করোনা পরীক্ষার পরই রথযাত্রায় অংশগ্রহণের অনুমতি
প্রভু জগন্নাথ দেবের রথযাত্রা (Photo credits: Twitter/Naveen Jindal|File)

পুরী, ১০ জুলাই: করোনা (COVID-19) অতিমারিকালে রথের চাকা গড়ালেও লকডাউনের কাঁটায় এবারও ভক্তহীন পুরীর রথযাত্রা (Puri Rath Yatra 2021)। করোনার ত্রাসে এবারও বর্ণহীন রথ উৎসব। শুক্রবার পুরীর জগন্নাথ মন্দির কর্তৃপক্ষ জানিয়েছে, ভক্তদের বাদ দিয়ে কড়া বিধি নিষেধ মেনেই হবে এবারের রথযাত্রা। শুধুমাত্র সেবাইতদের উৎসবে অংশগ্রহণ করতে দেওয়া হবে। হবে করোনা টেস্ট। রিপোর্ট নেগেটিভ এলেই উৎসবে সামিল হতে দেওয়া হবে।

পুরীর জগন্নাথ মন্দিরের কর্তৃপক্ষ অজয় জানা জানান,"আগামী ১২ জুলাই ২০২১ এবছরের রথযাত্রা উৎসব পালিত হতে চলেছে। সুপ্রিম কোর্ট এবং ওড়িশা সরকারের বিধি নিষেধ মেনেই রথ টানা হবে। সেবাইতদের করোনার আরটিপিসিআর টেস্ট করার পর রিপোর্ট নেগেটিভ এলে তবেই অংশগ্রহণ করার অনুমতি দেওয়া হবে। প্রায় ১০০০ জন মন্দির কর্তৃপক্ষদের অংশগ্রহণ করতে দেওয়া হবে।" তিনি আরও জানান,"প্রায় ৩ হাজার সেবাইত এবং এক হাজার মন্দির কর্তৃপক্ষের করোনা পরীক্ষার পরই অংশগ্রহণ করতে দেওয়া হবে। ইতিমধ্যে পুরীর ৪ জায়গায় করোনা পরীক্ষা চলছে।" আরও পড়ুন, করোনার ভ্যাকসিন না নিলে চাকরি থেকে বরখাস্ত করবে এই দেশ

এবছর করোনায় মৃতের সংখ্যা গতবছরের থেকে অনেকটা বেশি। এই বিষয়টি বিবেচনা করে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রামানা পুরীর জগন্নাথ মন্দির ছাড়া সর্বত্র রথ অনুষ্ঠানে নিষেধাজ্ঞা জারি করেছে।

ওড়িশা তথা ভারতের বড় উৎসব রথযাত্রার উৎসব। রথাযাত্রা উপলক্ষে লক্ষ লক্ষ পর্যটক, ভক্তেরা দেশ-বিদেশ থেকে এসে ভিড় করেন। মহামারীর কারণে মার খাচ্ছে পুরীর পর্যটন শিল্পও। যার ফলে এলাকার ব্যবসায়ীরা হতাশ। পর পর ২ বছর মন্দায় ডুবে এলাকার ছোট-বড় ব্যবসায়ীরা। রথযাত্রায় যে পরিমাণ পর্যটক ভিড় জমান তাতে চাঙ্গা হয়ে ওঠে এলাকার ব্যবসা। গত দু'বছর ধরে তাতেও ধস।

টেলিভিশন এবং বিভিন্ন সামাজিক মাধ্যমে পুরীর জগন্নাথ মন্দির থেকে সরাসরি সম্প্রচার হবে রথ উৎসব। বিধি মেনে হবে পুজো।