Narendra Modi: স্বামী বিবেকানন্দের দর্শনে অনুপ্রাণীত দেশের জাতীয় শিক্ষানীতি, যুবদিবসের বিদায়ী ভাষণে বললেন নমো
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ১২ জানুয়ারি: দেশ গঠনে কেন্দ্রের বিজেপি সরকারের পরিচালিত নতুন শিক্ষানীতি স্বামী বিবেকানন্দের (Swami Vivekananda) দর্শন চিন্তায় অনুপ্রাণীত। বিবেকানন্দের জন্মদিন উপলক্ষে একথাই বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন জাতীয় যুব সংসদ উৎসব অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিদায়ী ভাষণ দেন প্রধানমন্ত্রী। সেখানেই তিনি বলেন, “সরকার দেশের যুবকদের সামনে সুবর্ণ সুযোগ করে দিতে একটা ইকো-সিস্টেম তৈরি করছে। আজ ১২ জানুয়ারি স্বামী বিবেকানন্দের ১৫৭-তম জন্মদিবস। দেশজুড়ে এই দিনটি যুবদিবস হিসেবেই পালিত হয়ে আসছে। এই প্রসঙ্গে নরেন্দ্র মোদি বলেন, বিবেকানন্দ সর্বদা মানসিক ও শারীরিক শক্তি বৃদ্ধির উপরে জোর দিয়েছেন। আমাদের পেশি যেন লোহার মত বলিষ্ঠ হয় এবং স্নায়ু যেন স্টিলের মতো শক্ত হয়। সরকারের ফিট ইন্ডিয়া আন্দোলন ও জাতীয় শিক্ষানীতি তাঁর দর্শনে অনুপ্রাণীত।” আরও পড়ুন-Covishield Vaccine: পুনে থেকে কোভিশিল্ডের প্রথম চালান পৌঁছালো দিল্লিতে, দেখুন ছবি

তিনি আরও বলেন, “একজন উন্নত মেধার মানুষ একটা ভাল সংস্থা তৈরি করে। যেটি পরবর্তিতে সাড়া জাগানো ইকো সিস্টেম তৈরি করে। এই বাস্তুতন্ত্র আবার অনেক অনেক উজ্জ্বল ব্যক্তিত্ব তৈরি করে যাঁরা আবার ভালো সংস্থা তৈরি করে। আমরা দেশে এমনই বাস্তুতন্ত্র তৈরি করছি। বিদেশের বিশ্ববিদ্যালয় গুলি পড়ুয়াদের যেমন সুযোগ সুবিধা দেয় এই বাস্তুতন্ত্রও ঠিক তাই দেবে।” সংসদের সেন্ট্রাল হলে এনিয়ে বক্তব্যও রেখেছিলেন প্রধানমন্ত্রী। যেখানে দ্বিতীয় শুব উৎসবের সূচনা হয়।

দেশের যুব সম্প্রদায়কে অনুপ্রাণীত করতে নরেন্দ্র মোদি বলেন, “এদিন সংসদের সেন্ট্রাল হলে দ্বিতীয় যুব উৎসব দেখতে তরুণ প্রজন্ম আসবে। তারা এমন একটা জায়গায় ঘুরে বেড়াবে যেখানে একদিন ভারতের সংবিধান প্রণয়নকারী মহান নেতৃত্বরা কাজ করে গিয়েছেন। এই যুব সম্প্রদায়ের কাছে বিরাট প্রত্যাশা রয়েছে।”