SC Holds Prashant Bhushan Guilty Of Contempt: আদালত অবমাননায় প্রশান্ত ভূষণকে দোষী সাব্যস্ত করল সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্ট (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১৪ অগাস্ট: আদালত অবমাননায় দোষী সাব্যস্ত আইনজীবী ও সমাজকর্মী প্রশান্ত ভূষণ (Prashant Bhushan)। ভারতের প্রধান বিচারপতি এবং দেশের বিচারব্যবস্থার বিরুদ্ধে টুইট করার জন্য আদালত অবমাননার দায়ে প্রশান্ত ভূষণকে দোষী সাব্যস্ত করেছে সুপ্রিম কোর্ট (Supreme Court)। দুটি টুইটের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা হয়েছিল। আগামী ২০ অগাস্ট শাস্তির পরিমাণ ঠিক করবে শীর্ষ আদালত।

২৭ জুন একটি টুইটে বিগত ৬ বছরে ভারতের গণতন্ত্রকে ধ্বংস করার জন্য প্রাক্তন ৪ প্রধান বিচারপতিকে দায়ী করেন তিনি। ২৯ জুনের অন্য টুইটটিতে প্রশান্ত ভূষণ সুপ্রিম কোর্টের বর্তমান প্রধান বিচারপতি এসএ বোবদের সমালোচনা করেন। একটি প্রশান্ত ভূষণ লেখেন, ভবিষ্যতে ইতিহাসবিদরা যখন গত ৬ বছরের দিকে ফিরে তাকাবেন তখন দেখতে পাবেন যে ঘোষিত জরুরি অবস্থা না হলেও কীভাবে দেশের গণতন্ত্র ধ্বংস করা হয়েছে। সুপ্রিম কোর্টের ভূমিকা ও ৪ জন বিচারপতির ভূমিকাটিও তাঁরা বিশেষভাবে চিহ্নিত করতে পারবেন বলে লেখেন প্রশান্ত। আরও পড়ুন: Jammu And Kashmir: স্বাধীনতা দিবসের আগের দিনই শ্রীনগরে জঙ্গি হামলায় শহিদ ২ পুলিশকর্মী, আহত ১

অন্য টুইটে প্রশান্ত ভুষণ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এসএ বোবদের হার্লে ডেভিডসন বাইকে চড়ার ছবি নিয়ে লেখেন, এমন একটা সংকটের সময় প্রধান বিচারপতি মাস্ক ও হেলমেট না পরে বাইকে চড়ে ঘুরে বেড়াচ্ছেন। অথচ এই লকডাউনে দেশের নাগরিকরা বিচার পাচ্ছেন না।

২২ জুলাই শীর্ষ আদালত তাঁকে নোটিশ দিয়েছিল। বিচারপতি অরুণ মিশ্র, বিচারপতি বিআর গাভাই ও কৃষ্ণ মুরারিকে নিয়ে গঠিত তিন বিচারপতির সুপ্রিম বেঞ্চ প্রশান্ত ভূষণের ওই বিতর্কিত টুইট প্রসঙ্গে তাঁকে দোষী সাব্যস্ত করে শুক্রবার এই রায় দিলেন।