Pranab Mukherjee Funeral: প্রণব মুখার্জির প্রয়াণে সাত দিনের রাষ্ট্রীয় শোক পালন হবে, রাজ্যের সরকারি ও সরকারি অধীনস্ত অফিস মঙ্গলবার বন্ধ; শেষকৃত্য হবে দিল্লিতেই
প্রণব মুখার্জি (Photo Credits: Twitter/@Sharmistha_GK)

নতুন দিল্লি, ৩১ অগস্ট: প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জির (Pranab Mukherjee) প্রয়াণে সাত দিনের রাষ্ট্রীয় শোক পালন করা হবে। সোমবার ৩১ অগস্ট থেকেই শুরু হবে সেই সাত দিন। চলবে আগামী ৬ সেপ্টেম্বর পর্যন্ত। পশ্চিমবঙ্গের (West Bengal) স্বরাষ্ট্র দফতরের পক্ষে জানানো হয়েছে, প্রয়াত প্রণব মুখোপাধ্যায় বাংলার গর্ব। তাঁর প্রতি শ্রদ্ধা জানাতে ১ সেপ্টেম্বর সব সরকারি অফিস বন্ধ রাখা হবে। তাঁর শেষকৃত্য যদি মঙ্গলবারের পরিবর্তে অন্য দিন হয় তবে সেদিনও রাজ্য সরকার শ্রদ্ধা জানানোর সিদ্ধান্ত নেবে। একই সঙ্গে জানানো হয়েছে, ১ সেপ্টেম্বর রাজ্যে পুলিশ দিবস পালন করা হয়। সেটি মঙ্গলবার হবে না। তার বদলে আগামী ৮ সেপ্টেম্বর পুলিশ দিবসের অনুষ্ঠান হবে।

১ সেপ্টেম্বর দিল্লিতেই (Delhi) তাঁর শেষকৃত্য হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং অন্যান্য সর্বদলীয় শীর্ষ নেতারা তাঁকে শ্রদ্ধার্ঘ জানাবেন। তবে শেষ শ্রদ্ধা জানানোর কী ব্যবস্থা হবে তা এখনও ঠিক হয়নি। খুব তাড়াতাড়ি কেন্দ্রের পক্ষে তা জানানো হবে। এই সময়ে ভারতের যেখানে যেখানে সরকারি ভাবে জাতীয় পতাকা উত্তোলিত হয়, সর্বত্রই ত্রিবর্ণ পতাকা অর্ধনমিত থাকবে। একই সঙ্গে সরকারি উদ্যোগে কোনও বিনোদনমূলক অনুষ্ঠান হবে না।

আরও পড়ুন, 'তোমার সন্তান হয়ে আমি গর্বিত', বাবার প্রয়াণে গভীর শোকাহত প্রণব কন্যা শর্মিষ্ঠা মুখার্জি

সোমবার বিকেলে ৮৪ বছর বয়সে জীবনাবসান হয় (Passes Away) প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জির । দিল্লির আর্মি রিসার্চ ও রেফারাল হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। বেশ কিছুদিন ধরে লাইফ সাপোর্টে রাখার পর আজ তাঁর প্রয়াণ হয়। তাঁর মৃত্যুতে শোকস্তব্ধ রাজনৈতিক মহল থেকে আপামর দেশবাসী।