Bihar Assembly Elections 2020: বিহারে শুরু রাজনৈতিক মহারণ, প্রথম দফার ভোট গ্রহণ হচ্ছে ৭১টি আসনে
বিহারে প্রথম দফার বিধানসভা ভোট (Photo Credits: ANI)

বিহার, ২৮ অক্টোবর: আজ বিহারে মহারণের (Bihar Assembly Elections 2020) প্রথম ধাপ। সদ্য প্রয়াত রামবিলাস পাসওয়ান। অন্যদিকে আর এক রাজনৈতিক প্রতিদ্বন্দ্বি লালুপ্রসাদ যাদব জেলবন্দি। যদিও এমন খোলামাঠে গোল দেওয়ার অবকাশ বোধহয় থাকছে না জনতাদল ইউনাইটেড প্রধান নীতীশ কুমারের। চতুর্থবারের কুর্সি যে টলোমলো তা ভালমতোই টের পেয়েছেন তিনি। নীতীশের দুনৌকোয় পা রেখে চলার অভ্যেসে বিরক্ত রাজ্যবাসী। একবার বিজেপি, তারপর মহাজোট, ফের বিজেপির সঙ্গে হাত মিলিয়ে চেয়ার ধরে রাখার এই আকুল প্রয়াসে যে নিজেই কুপোকাত হতে চলেছেন, তা তাঁর মুখ দেখলে সহজেই অনুমান করা যায়। আজই বিহার বিধানসভার প্রথম দফার নির্বাচন। বুধবার ৭১টি বিধানসভা আসনে ভোটগ্রহণ হবে।

করোনা আবহে দেশের প্রথম বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে বিহারেই। তাই কোভিড-১৯ সংক্রান্ত সতর্কতা বজায় রাখাও প্রশাসন ও নির্বাচন কমিশনের দায়বদ্ধতার মধ্যে পড়ে। আজকে বিহারের ১৬টি জেলার মানুষ তাদের ভোটাধিকার প্রয়োগ করবে। আজ ১ হাজার ৬৬ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবে ১৪ কোটিরও বেশি ভোটদাতা। সকাল সাতটা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে, চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। দিনের একেবারে শেষ ঘণ্টায় ভোটাধিকার প্রয়োগ করবেন করোনা আক্রান্তরা। মাও অধ্যুষিত এলাকাতে সন্ধ্যা ৫টার মধ্যেই মিটবে ভোট। তিন দফার ভোটের ফলাফল ঘোষণা হবে আগামী ১০ নভেম্বর। বিহারে মোট ভোটারের মধ্যে ১.০১ কোটি মহিলা। রূপান্তরকামী ভোটার ৫৯৯ জন। আরও পড়ুন-Ankhi Das Decided to Quit From Her Post: ফেসবুক ইন্ডিয়ার পলিসি প্যানেলের প্রধানের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত আঁখি দাসের

করোনা আবহে দেশে প্রথম বিধানসভা ভোট হতে চলেছে। তবে নির্বাচন কমিশনের কড়া নির্দেশিকা পৌঁছেছে সমস্ত বুথে যাতে কোভিড-১৯ গাইডলাইন মানা হয় কঠোরভাবে। নীতীশ কুমারের মহাজোটের সবথেকে বড় বিরোধী আরজেডির তেজস্বী যাদব।