Taxpayers Charter:কর ব্যবস্থায় নয়া সংস্কার প্রধানমন্ত্রীর, বৃহস্পতিবার থেকে বলবৎ ‘ট্যাক্সপেয়ারস চার্টার’ ব্যবস্থা
আয়কর (Photo Credits: File)

মু্ম্বই ১৩ আগস্ট: বৃহস্পতিবার ‘স্বচ্ছ কর ব্যবস্থা, সততাকে সম্মান’। এই নামে কর আদায়ের পদ্ধতিতে বড়সড় সংস্কারের কথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কর ফাঁকি না দিয়ে যারা সর্বদা সঠিক সময়ে কর জমা করে থাকেন সেই সকল ‘সৎ’ করদাতাদের সম্মান (Taxpayers Charter) জানাতে আজ থেকেই কর জমার ক্ষেত্রে বিশেষ ব্যবস্থা চালু হল। 'ট্রান্সপারেন্ট ট্যাক্সেশান-অনারিং দ্য অনেস্ট' বা 'স্বচ্ছ কর ব্যবস্থা, স্বচ্ছ করদাতাদের সম্মান' (Transparent Taxation - Honoring The Honest) নামে একটি নতুন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। করোনাভাইরাসের জেরে করদানের সময়সীমা বাড়াতে বাধ্য হয়েছে কেন্দ্র। এপ্রিল থেকে সময়সীমা বাড়িয়ে তা চলতি বছরের নভেম্বর পর্যন্ত করা হয়েছে।

২৫ সেপ্টেম্বর থেকে ফেসলেস আবেদনও করা যাবে। প্রধানমন্ত্রী বলেন, “নতুন করব্যবস্থার সুফল পাচ্ছেন দেশবাসী। ভারতের কর ব্যবস্থার পুনর্গঠন প্রয়োজনীয় ছিল। করোনার এই সংকটকালে ভারতে রেকর্ড সংখ্যক বিদেশি বিনিয়োগ এসেছে। তাই কর ব্যবস্থায় আরও স্বচ্ছতা আনতে চায় কেন্দ্র। এই প্লাটফর্ম চালু করা হল কর সংস্কারের যাত্রাকে আরও এগিয়ে নিয়ে যেতে। সৎ করদাতারা দীর্ঘদিন ধরে প্রতারিত হয়েছেন। এবার তাঁদের সম্মান জানানোর সময় এসেছে। তাঁর আশা যাঁরা আয়করের আওতায় পড়েও এদিন আয়কর জমা করেননি। তাঁরা এবার নিজের উদ্যোগে এগিয়ে আয়কর জমা করুন। এটাই আমার অনুরোধ এবং আশা।” দেশের আর্থিক উন্নতির ক্ষেত্রে স্বচ্ছ কর ব্যবস্থা একটা বিরাট উদ্যোগ বলা যেতে পারে। ২৫ সেপ্টেম্বর থেকে চালু হচ্ছে ফেসলেস অ্যাপিল সার্ভিস। প্রধানমন্ত্রী আরও বলেছেন, এর ফলে মিনিমাম গভর্নমেন্ট, ম্যাক্সিমাম গভর্নেন্সের ব্যাপারে সরকারের যে অঙ্গীকার, তা আরও দৃঢ় হবে। এদিকে বুধবারই কেন্দ্রীয় অর্থ মন্ত্রক জানায় যে, আয়কর দফতর গত কয়েক বছরে বেশ কিছু গুরুত্বপূর্ণ সংস্কার করেছে। কর্পোরেট করের হার ৩০ থেকে ২২ শতাংশে নামানো হয়েছে। নতুন কারখানার ক্ষেত্রে কর কমিয়ে করা হয়েছে ১৫ শতাংশ। কর ব্যবস্থায় স্বচ্ছতা আনতেও একগুচ্ছ পদক্ষেপ করা হয়েছে। আরও পড়ুন-Mahant Nritya Gopal Das: করোনাভাইরাস পজিটিভ রাম জন্মভূমি ট্রাস্টের প্রধান নিত্য গোপাল দাস, ভূমি পুজোয় প্রধানমন্ত্রীর পাশেই ছিলেন মহান্ত

বুধবারই প্রধানমন্ত্রী টুইট করে বলেছিলেন, ‘স্বচ্ছ কর ব্যবস্থা –– সততাকে সম্মান’ নামে যে নতুন প্ল্যাটফর্মটি গঠন করা হয়েছে তাতে সৎ করদাতারা উপকৃত হবেন। নির্মলা সীতারমণ টুইট করে বলেন, “দেশে সহজ ও স্বচ্ছ কর ব্যবস্থা চালুর লক্ষ্যে বড় পদক্ষেপ নেওয়া হল।” এর আগে ২০২০-২১ সালের বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বলেছিলেন, কয়েক মাসের মধ্যে ‘ট্যাক্সপেয়ারস চার্টার’ অর্থাৎ করদাতাদের সনদ ঘোষণা করা হবে। আয়কর দপ্তর যাতে নাগরিকদের নির্দিষ্ট সময়ের মধ্যে পরিষেবা দিতে বাধ্য হয়, তার ব্যবস্থা করা হবে সনদে। সেইমতো এদিন প্রধানমন্ত্রী ‘ট্যাক্সপেয়ারস চার্টার’ ঘোষণা করেছেন। আমেরিকা, অস্ট্রেলিয়া ও কানাডাতে রয়েছে এই ট্যাক্সপেয়ারস চার্টার ব্যবস্থা। ভারতও আজ থেকে সেই তালিকায় ঢুকে পড়ল।