CBI, ED Chiefs' Tenures Extended: সিবিআই,ইডি প্রধানের মেয়াদ ৫ বছর পর্যন্ত বাড়াতে অধ্যাদেশ আনল কেন্দ্রীয় সরকার
ED and CBI logos (Photo Credits: Wikipedia)

নতুন দিল্লি, ১৪ নভেম্বর: সিবিআই (CBI) এবং এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED)-র প্রধানদের মেয়াদ পাঁচ বছর পর্যন্ত বাড়ানোর জন্য দুটি অধ্যাদেশ (Ordinance) আনল সরকার। যাত বলে এই দুই কেন্দ্রীয় সংস্থার প্রধানদের বর্তমান মেয়াদ আরও দু'বছরে করে বাড়ল। দুটি অধ্যাদেশেই স্বাক্ষর করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এতদিন সিবিআই ও ইডি প্রধান দুই বছর করে নিজেদের পদে থাকতে পারেন। যা বাড়িয়ে পাঁচ বছর করা হল।

কেন্দ্রীয় সরকার জানিয়েছে,"যেহেতু সংসদে অধিবেশন চলছে না এবং রাষ্ট্রপতি সন্তুষ্ট যে এমন পরিস্থিতি বিদ্যমান যা জন্য অবিলম্বে ব্যবস্থা নেওয়ার জন্য প্রয়োজনীয়। প্রাথমিক অ্যাপয়েন্টমেন্টে উল্লিখিত মেয়াদ সহ মোট পাঁচ বছর মেয়াদ শেষ হওয়ার পরে এই ধরনের নিয়োগে আর কোন এক্সটেনশন দেওয়া হবে না।" আরও পড়ুন: Covid-19 Cases In India: ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত ১১,২৭১ জন, মৃত্যু ২৮৫ জনের

সম্প্রতি ইডি-র ডিরেক্টর সঞ্জয়কুমার মিশ্রের মেয়াদ বাড়ানো নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। ইডি-র ডিরেক্টর পদে দু’বছরের জন্য নিয়োগ করা হয়েছিল সঞ্জয়কে। গত বছর নভেম্বর মাসে সেই মেয়াদ শেষ হয়ে যায়। তাঁর মেয়াদ আরও একবছর বাড়িতে ২০১৮ সালের নিয়োগনামা সংশোধন করে করা হয়। এর বিরুদ্ধে সুপ্রিম কোর্টে একটি মামলাও হয়। বিচারপতি এলএন রাওয়ের নেতৃত্বে সুপ্রিম কোর্টের বেঞ্চ সম্প্রতি জানিয়ে দেয় যে যুক্তিসঙ্গত সময়ের জন্য মেয়াদ বাড়ানো যেতেই পারে। তবে আদালত উল্লেখ করে যে কেবলমাত্র বিরল এবং ব্যতিক্রমী ক্ষেত্রেই মেয়াদ বাড়ানো উচিত।