Odd-Even Scheme : দূষণ নিয়ন্ত্রণে রাজধানীতে ফের 'অড-ইভেন' নিয়ম ফিরিয়ে আনছে আপ সরকার
দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Photo Credits: IANS)

নয়া দিল্লি, ১৩ সেপ্টেম্বর : Odd-Even Scheme-দূষণ নিয়ন্ত্রণে রাজধানীতে (Delhi) ফের 'অড-ইভেন' (Odd-Even Scheme) নিয়ম ফিরিয়ে আনল দিল্লির আপ (Aap) সরকার। ৪ নভেম্বর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত ১২ দিনের জন্য আবারও কার্যকর করা হবে 'অড-ইভেন' নিয়ম। আজ দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) এক সাংবাদিক বৈঠকে এই ঘোষণা করেন। 'অড-ইভেন' নিয়ম অনুযায়ী, জোড় সংখ্যার নম্বর প্লেটের গাড়ি একদিন ও বিজোড় সংখ্যার নম্বর প্লেটের গাড়ি অন্যদিন চলবে। এইভাবে দুই ধরণের গাড়িই শহরের রাস্তায় চলাচল করবে। যদিও মহিলাদের জন্য এই নিয়ম প্রযোজ্য হচ্ছে না।

এনিয়ে তৃতীয়বার দিল্লি সরকার এই নিয়ম বাস্তবায়ন করছে। এর আগে ২০১৬ এবং ২০১৮ সালে আপ সরকার দূষণ নিয়ন্ত্রণের জন্য নিয়মটি কার্যকর করেছিল। রাজধানীতে শীতকালে দূষণ নিয়ন্ত্রণের উপায় খুঁজতে আজ বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠকে বসেন অরবিন্দ কেজরিওয়াল। বৈঠক শেষে সাত দফা পরিকল্পনার কথা ঘোষণা করেন তিনি। আরও পড়ুন : Hockey : ইংল্যান্ড সফরের জন্য ভারতের মহিলা হকি দলের ১৮ সদস্যর নাম ঘোষণা হল

তিনি জানান, দিল্লির রাস্তা পরিষ্কার করতে এবার থেকে যন্ত্রের (Mechanised sweeping) ব্যবহার হবে। এছাড়া মাস্ক (Mask) বিলি করা হবে। এছাড়া ফসলের অবশিষ্ট পোড়ানোর কারণে দূষণ মোকাবিলাতেও সরকার পদক্ষেপ নেবে। সাংবাদিক বৈঠকে কেজরিওয়াল জানান, দিওয়ালির একদিন আগে সরকার লেজ়ার শোয়ের ব্যবস্থা করবে। যাতে বাজি পোড়ানোর ক্ষতিকারক প্রভাব সম্পর্কে সচেতনতা বাড়ে। দিল্লির মুখ্যমন্ত্রী আরও উল্লেখ করেন যে মোটর ভেহিকলস (অ্যামেন্ডমেন্ট) আইন কার্যকর হওয়ার পরে রাজধানীতে যানজট পরিস্থিতির উন্নতি হয়েছে।

দিল্লি সরকারের আজকের সিদ্ধান্ত নিয়ে কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রী নীতিন গডকরি ( Union Transport Minister Nitin Gadkari) বলেন, "আমি মনে করি না এটির প্রয়োজন আছে। রিং রোডের কারণে রাজধানীর দূষণকে উল্লেখযোগ্যভাবে কমেছে। আমাদের যা পরিকল্পনা তা আগামী দুবছরে দিল্লিকে দূষণমুক্ত করবে।"