Hardeep Singh Nijjar: হরদীপ সিং নিজ্জার পাকিস্তানে অস্ত্র প্রশিক্ষণ নিয়ে ভারতে সন্ত্রাস ছড়াত! দাবি নতুন গোয়েন্দা রিপোর্টে
Photo Credits: ANI

নয়াদিল্লি: যার জন্য কানাডা-ভারত কূটনৈতিক টানাপোড়েন (India-Canada diplomatic row) শুরু হয়েছে সেই খালিস্তানি জঙ্গি হরদীপ সিংনিজ্জার  (Khalistan terrorist Hardeep Singh Nijjar)  পাকিস্তানে (Pakistan)  গিয়ে অস্ত্র ও বোমাবারুদ তৈরি প্রশিক্ষণ নিয়ে পরিপক্ক হয়েছিল। তারপর ভারতে সন্ত্রাসবাদী কাজকর্ম পরিচালনা করার জন্য ব্যবহার করেছিল বলে নতুন রিপোর্টে জানতে পেরেছেন ভারতীয় গোয়েন্দারা (Intelligence report)।  শনিবার এই খবর প্রকাশিত হয়েছে সংবাদ সংস্থা আইএএনএস সূত্রে।

গোয়েন্দা সূত্রে খবর, ১৯৮০ সাল থেকে অপরাধের দুনিয়ায় সক্রিয় থাকা হরদীপ সিং নিজ্জার ২০১২ সালের এপ্রিল মাসে পাকিস্তানে গিয়ে এক জঙ্গির থেকে আইইডি সংক্রান্ত সমস্ত প্রশিক্ষণ নিয়েছিল। ২০১৪ সালে হরিয়ানার সিরসায় ডেরা সাচ্চা সৌদা প্রধান গুরমীত রাম সিংকে (Dera Sacha Sauda Chief Sant Gurmeet Ram Rahim Singh) খুন করার পরিকল্পনা নিয়েছিল।

এর পাশাপাশি কানাডাস্থিত নিজ্জার ভারতে থাকা তার সঙ্গীদের বাবা মান সিং পেহোয়া ওয়েল, নিশান্ত শর্মা, পাঞ্জাবের শিবসেনা নেতা ও তৎকালীন পাঞ্জাব পুলিশের ডিজিপি মহম্মদ ইজহারকে খুনের নির্দেশ দিয়েছিল। ১৯৮০ সাল থেকে অপরাধমূলক কাজকর্মের সঙ্গে লিপ্ত থাকা নিজ্জার প্রথম থেকেই খালিস্তানিপন্থী গ্যাংস্টারদের সঙ্গে যোগাযোগ করে চলত।

হরদীপ সিং নিজ্জার পেশায় একজন প্লাম্বার ছিল এবং গ্রেফতার হওয়া কেটিএফ প্রধান জগতার সিং তারার অর্থদাতা ছিল বলে বিশ্বাস করা হয়। ২০১১ সালে আমেরিকা-ভিত্তিক সন্ত্রাসী গুরনেক সিং ওরফে নেকার মাধ্যমে নিজ্জার পরিচয় হয় তারার সঙ্গে। নিজ্জার এপ্রিল ২০১২ সালে ১৫ দিনের জন্য পাকিস্তানে গেছিল যেখানে তাকে পাকিস্তানি জঙ্গিরা অস্ত্র পরিচালনা এবং আইইডি তৈরির প্রশিক্ষণ দিয়েছিল। আরও পড়ুন: JP Nadda On DUSU Election 2023: দিল্লি বিশ্ববিদ্যালয়ে জয়ের পরেই স্বামীজির পদতলে ABVP! টুইটে বিবেক-বন্দনা জেপি নাড্ডার