Next Bihar Chief Minister Will Be Decided by NDA: নীতিশ কুমার নাকি এনডিএ-র পছন্দের অন্য কোনও ব্যক্তি বসতে চলেছেন বিহারের মুখ্যমন্ত্রীর কুর্সিতে?
নীতীশ কুমার (Photo Credits: PTI)

পটনা, ১৩ নভেম্বর: ১৫ নভেম্বর রাজ্যের পরিবর্তী মুখ্যমন্ত্রীর নাম চূড়ান্ত করবে ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স কিংবা এনডিএ (NDA)। আগামী রবিবার রাত সাড়ে ১২ টা নাগাদ বৈঠক হবে। সেই বৈঠকেই স্থির হবে বিহারের (Bihar Chief Minister) পরবর্তী মুখ্যমন্ত্রী কে হবে এবং শপথ গ্রহণের অনুষ্ঠানের বিষয়ও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। সদ্য সমাপ্ত বিহার বিধানসভা নির্বাচনে জেডিইউয়ের (JDU) সঙ্গে গাঁটছড়া বেঁধে লড়েছে বিজেপি (BJP) এনডিএ হিসেবে। অন্যদিকে সংখ্যাগরিষ্ঠতা পেয়ে বিজেপি স্বতন্ত্র দল হিসেবে কয়েক ধাপ এগিয়েই ছিল নীতিশ কুমারের জনতা দল (ইউনাইটেড) -র থেকে।

নীতিশ কুমার বলেন, "১৫ নভেম্বর দুপুর ১২.৩০ টা থেকে বৈঠক শুরু হবে।" তবে এনডিএর তরফে মুখ্যমন্ত্রীর পদের জন্য নীতিশ কুমারকেই বাছাই করা হয়। তাঁকেই মুখ্যমন্ত্রীর মুখ করে নির্বাচনে লড়ে এনডিএ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও নীতিশ কুমারকেই মুখ্যমন্ত্রী পদে বসিয়েই নির্বাচনে লড়েছিলেন। কিন্তু নীতিশ কুমারের নিজের দল মাত্র ৪৩ টি আসন দখল করার পর নীতিশ কুমারকে কী আদৌ মুখ্যমন্ত্রীর পদে বসানো হবে, সেটা নিয়ে উঠেছে প্রশ্নচিহ্ন। কারণ বিজেপি একা দখল করেছে ৭৪টি আসন।

বিহার বিধানসভা নির্বাচনে এনডিএ-র দখলে রয়েছে ১২৫টি আসন। যেখানে ম্যাজিক ফিগার ছিল ১২২। বিজেপির দখলে ছিল ৭৪টি আসন, জেডি (ইউ)-র দখলে ৪৩টি আসন।