Delhi: সাবধান! কোভিডের পর দিল্লির শিশুরা ভুগছে MIS-C তে, আক্রান্ত ১৭৭
ছবি ট্যুইটার

দিল্লি, ২৯ মে: মাল্টি সিস্টেম ইনফ্লেমেটরি সিন্ড্রোমে (Multi-system Inflammatory Syndrome) ভুগতে শুরু করেছে শিশুরা। করোনাভাইরাস (Coronavirus) থেকে সেরে ওঠার পর এবার মাল্টি ইনফ্লেমেটরি সিন্ড্রোমে ভুগতে শুরু করেছে বলে খবর।

রিপোর্টে প্রকাশ, দিল্লিতে(Delhi) মাল্টি ইনফ্লেমেটরি সিন্ড্রোমে আক্রান্ত ১০৯ জন। অন্যদিকে গুরুগ্রাম, ফরিদাবাদে আক্রান্ত ৬৮ জন। সবকিছু মিলিয়ে দিল্লি, এনসিআরে মাল্টি ইনফ্লেমেটরি সিন্ড্রোমে (MIS-C) আক্রান্তের সংখ্যা ১৭৭। যা নিয়ে নতুন করে চিকিৎসকদের কপালে ভাঁজ পড়তে শুরু করেছে।

কী এই মাল্টি ইনফ্লেমেটরি সিন্ড্রোম?

চিকিৎসকদের কথায়, করোনা থেকে সেরে ওঠার পর শিশুরা এই রোগে আক্রান্ত হচ্ছে। মাল্টি ইনফ্লেমেটরি সিন্ড্রোমে প্রথমে জ্বর আসছে, তারপর শ্বাসকষ্ট শুরু হচ্ছে। সেই সঙ্গে পেটে ব্যথা এবং নখের রং পালটে যাচ্ছে। ৬ মাস থেকে ১৫ বছর বয়সী শিশু, কিশোররা যারা করোনায় আক্রান্ত হচ্ছে, ভাইরাস থেকে সেরে ওঠার পর তাদের মধ্যে দেখা দিচ্ছে এই নতুন রোগ।

আরও পড়ুন: Munmun Dutta: আইনি ফাঁদে মুনমুন দত্ত, এফআইআর 'তারক মেহতা কা উলটা চশমার' ববিতাজির বিরুদ্ধে

দিল্লির স্যার গঙ্গারাম হাসপাতালের (Hospital) চিকিৎসক জানান, ৫ থেকে ১৫ বছর বয়সী যারা করোনায় আক্রান্ত হচ্ছে, সেরে ওটার পর তাদের কেউ নিউমোনিয়ায় ভুগছে। আবার কারও শারীরে মাল্টি ইনফ্লেমেটরি সিন্ড্রোম লক্ষ্য করা যাচ্ছে। বর্তমানে গোটা দেশে কমপক্ষে ২ হাজার  মাল্টি ইনফ্লেমেটরি সিন্ড্রোমে আক্রান্ত বলে খবর। যার মধ্যে বেশিরভাগের বয়সই ১৫ বছরের মধ্যে।