Free Haircut: করোনাকালে অভিনব উদ্যোগ, ১৪ বছরের কম বয়সীদের বিনামূল্যে চুল কাটছেন এই নাপিত
ফ্রিতে চুল কাটছেন কেরালার নাপিত (Photo Credits: ANI)

কোচি, ১৫ সেপ্টেম্বর: মহামারী করোনাভাইরাসে জর্জরিত দেশ। এই মুহূর্তে অভিনব উপায়ে জনসেবায় উদ্যোগী হলেন কেরালার এক নাপিত (Kerala Barber)। তিনি বলেছেন ১৪ বছর বয়স পর্যন্ত সমস্ত ছেলেমেয়ের চুল বিনামূল্যে কেটে দেবেন। যতদিন দেশে মহামারী চলবে, ততদিন পর্যন্ত এই পরিষেবা দিয়ে যাবেন তিনি। ওই নাপিতের নাম গোপী। কেরালার কোচির কার্থিকাদাভু এলাকায় তাঁর তিনটি সেলুন রয়েছে। ১৪ বছরের নিচে যারা তারাই গোপীর এই তিনটির সেলুনের মধ্যে যেকোনও একটিতে বিনামূল্যে চুল কাটাতে পারবে। এই প্রসঙ্গে গোপী বলেন, “আমার তিনটি সেলুন রয়েছে। তার মধ্যে একটিতে বিনামূল্যে চুল কাটানো হবে। বয়স্কদের মধ্যে এমন অনেকেই আছেন, যাঁরা আর্থিক সমস্যায় ভুগছেন। তাঁদের চুলও বিনামূল্যেই কাটা হবে।”

করোনাকালে বিনামূল্যে চুল কাটছেন এই নাপিত

এএনআই-এর এক টুইট অনুসারে গোপী বলেন, যতদিন না মহামারী যাচ্ছে ততদিন পর্যন্ত তিনি বিনামূল্যে চুল কাটার এই পরিষেবা দিয়ে যাবেন। এমনিতে নর্মাল হেয়ার কাটের জন্য ১০০ টাকা নেন গোপী। “তবে এই পরিস্থিতিতে যদি মানুষের কাছে পর্যাপ্ত টাকা না থাকে, তবে তিনি যা দেবেন আমরা তাই গ্রহণ করব। মহামারীকে রুখতে এভাবেই সমাজের জন্য কাজ করব।”  কেরালাতে করোনাভাইরাসে মোট আক্রান্ত ১ লাখ ১০ হাজার ৮১৮ জন। সোমবার সারাদিনে সেখানে নতুন করে সংক্রামিত হয়েছেন ২ হাজার ৫৪০ জন। গতকাল সেখানে ১৫ জনের মৃত্যু হয়েছে। কেরালাতে করোনার বলি ৪৫৪ জন। মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন জানিয়েছেন, রাজ্যে করোনাকে হারিয়ে সুস্থ হয়ে উঠেছেন ৭৯ হাজার ৮১৩ জন। বিদেশ থেকে আসা ৩৪ জন করোনাভাইরাস পজিটিভ। বাকি সংক্রামিত ৭৩ জন অন্য রাজ্য থেকে এসেছেন। সংস্পর্শে এসে সংক্রামিত হয়েছেন ২ হাজার ৩৪৬ জন। বাকি ২১২ জন কীভাবে সংক্রামিত হয়েছেন তা জানা যায়নি। আরও পড়ুন-Jaya Bachchan: ‘ইন্ডাস্ট্রিতে নাম কামানো মানুষেরাই আজ বলিউডকে নর্দমা বলছে’, সংসদে সরব জয়া বচ্চন

মালাপ্পুরমেই সবথেকে বেশি সংক্রামিতর সংখ্যা ৪৮২। এরপরেই ৩৮২ জন আক্রান্তকে নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে কোঝিকোড়, তিরুবনন্তপুরমে ৩৩২ জন। এর্নাকুলামে ২৫৫ জন আক্রান্ত। কান্নুরে করোনা রোগী ২৩২ জন। ওয়ানাডে করোনা আক্রান্ত ২০ জন। পাথনামথিত্তায় ১৬ জন সংক্রমণের শিকার। গত ২৪ ঘণ্টায় কেরালায় ২২ হাজার ২৭৯টি নমুনার করোনা টেস্ট হয়েছে। সবমিলিয়ে দক্ষিণের এই রাজ্যে এখনও পর্যন্ত ২১ লাখ ৫২ হাজার ৫৮৫টি নমুনার করোনা টেস্ট হয়েছে।