Abu Bakr Al Baghdadi: আমেরিকার অভিযানে খতম আইএসআইএস প্রধান আবু বকর অল বাগদাদি? ডোনাল্ড ট্রাম্পের টুইটে বাড়ল জল্পনা
আবু বকর অল বাগদাদি (Photo: ANI)

ওয়াশিংটন, ২৭ অক্টোবর: আমেরিকা সেনার অভিযানে আইএসআইএস (ISIS) নেতা আবু বকর অল-বাগদাদি (Abu Bakr al-Baghdadi) নিহত হয়েছে বলে মনে করা হচ্ছে। আমেরিকার এক প্রতিরক্ষা কর্তার সূত্রে এই খবর প্রকাশ করেছে সিএনএন(CNN)। সিএনএনকে সূত্র জানিয়েছে, উত্তর-পশ্চিম সিরিয়ায় আমেরিকার সেনার অভিযানে নিহত হয়েছে বাগদাদি। যদিও ডিএনএ এবং বায়োমেট্রিক টেস্ট চলায় এ বিষয়ে চূড়ান্ত নিশ্চিত হওয়া যায়নি। ওই প্রতিরক্ষা আধিকারিক বলেন, দেখা যাচ্ছে যে অভিযানের সময় বাগদাদি আত্মঘাতী বিস্ফোরণ ঘটায়। জানা যাচ্ছে, আমেরিকার গুপ্তচর সংস্থা সিআইএ (CIA) এই আন্তর্জাতিক জঙ্গি নেতার সন্ধানে সেনাকে সহায়তা করেছিল। এদিকে আজ সকালেই আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (President Donald Trump) একটি টুইট করেন। তাতে তিনি লেখেন, "খুব বড় কিছু ঘটেছে এই মাত্র!" স্থানীয় সময় সকাল ৯টায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একটি বড় ঘোষণা করবেন বলে হোয়াইট হাউসের ডেপুটি প্রেস সেক্রেটারি হোগান গিডলি জানিয়েছেন। প্রশাসনের এক কর্তা সিএনএনকে জানিয়েছেন যে ঘোষণাটি বিদেশ নীতি সম্পর্কিত। যদিও পেন্টাগন এনিয়ে কোনও মন্তব্য করেনি।

গত ৫ বছর ধরে ISIS-র নেতা আবু বকর অল বাগদাদি আত্মগোপনে ছিলেন। এপ্রিল মাসে আইএসআইএস মিডিয়া উইং আল-ফুরকান একটি ভিডিও প্রকাশ করেছিল, যাতে দেখা যায় যে একজন ব্যক্তিকে। যাকে বাগদাদির মতো দেখতে। তার আগে ২০১৪ সালের জুলাইয়ে শেষবার বাগদাদিকে দেখা গেছিল। গত বছর ফেব্রুয়ারি মাসে বেশ কয়েকজন আমেরিকারন কর্মকর্তা বলেছিলেন যে ২০১৭ সালের মে মাসে বিমান হামলায় বাগদাদি আহত হয়েছিল। আর সেই কারণে সে দলের নিয়ন্ত্রণ অন্য কারোর হাতে দিয়েছিল। আরও পড়ুন: Nawaz Sharif Suffers Heart Attack: হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ

২০১০ সালে ইসলামিক স্টেট অফ ইরাকের (ISI) নেতা হয়েছিল আবু বকর অল বাগদাদি। ২০১৩ সালে আইএসআই সিরিয়ায় একটি আল-কায়দা সমর্থিত জঙ্গি গোষ্ঠীকে নিজেদের দলে টানে। এরপর বাগদাদি ঘোষণা করে তার সংগঠন ইসলামিক স্টেট ইন অরাক অ্যান্ড লেভ্যান্ট (ISILবা ISIS)।