Godrej To Drop Word Fair From FairGlow: 'FairGlow' থেকে 'Fair' সরাচ্ছে গোদরেজ
FairGlow soap | (Photo Credits: YouTube/Screengrab)

মুম্বই, ২৭ অগাস্ট: তাদের 'ফেয়ারগ্লো' (FairGlow) ব্যান্ডের সমস্ত পণ্য থেকে 'ফেয়ার' শব্দ সরাচ্ছে গোদরেজ। দেশের দ্বিতীয় বৃহত্তম সাবান প্রস্তুতকারক সংস্থা গোদরেজ কনজিউমার প্রোডাক্ট লিমিটেড (Godrej Consumer Products Ltd) সাবান, হ্যান্ডওয়াশ ও ওয়াইপস বিক্রি করে। বাজারে তাদের বেশ নাম আছে। মাস দুয়েক আগে বর্ণবিদ্বেষ নিয়ে উত্তাল হয় মার্কিন যুক্তরাষ্ট্র। শ্বেতাঙ্গ পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ খুনের ঘটনার প্রতিবাদে মুখর হয়ে ওঠে দেশটি। এরপরই বিশ্বব্যাপী রং নিয়ে বৈষম্যের প্রতিবাদ জোরাল হয়। ফর্সা মানেই একমাত্র সুন্দর নয়। এটাই যেন বুঝতে শিখছে গোটা বিশ্ব। আর তাই একের পর এক সংস্থা তাদের পণ্যের নাম থেকে ফেয়ার শব্দ সরাচ্ছে বা সরিয়েছে ইতমধ্যেই।

এর আগে হিন্দুস্তান ইউনিলিভার ফেয়ারনেস ক্রিমের নাম বদলে রাজি হয়েছিল। ‘Fair & Lovely’ থেকে 'Fair' শব্দটি সরিয়ে দিয়েছে তারা। একইসাথে বিজ্ঞাপনের ভাষাতেও আনা হবে বদল। ত্বকের যত্ন নেয়ার কথা তুলে ধরা হবে বলে জানিয়েছিল সংস্থাটি। পণের নতুন নাম হয়েছে Glow and Lovely। আরও পড়ুন: Fair & Lovely Name Change: 'Fair & Lovely' থেকে 'Fair' সরাচ্ছে হিন্দুস্থান ইউনিলিভার

৪ অগাস্ট Godrej Consumer Products Ltd জানিয়েছিল, তারাও সাবানের নাম থেকে ফেয়ার শব্দটি বদলাতে রাজি। গোদরেজ কনজিউমার প্রোডাক্ট লিমিটেডের নিসাবা গোদরেজ বলেন, “আমরা ফেয়ারগ্লো-র পিছনে বিনিয়োগ করিনি বা অন্য সংস্থাগুলি এখন যে কারণে করছে আমরাও সেই একই কারণে সরে এসেছি।”