Hyderabad to Bhagyanagar: হায়দরাবাদের নাম বদলে ভাগ্যনগর, যোগীর প্রস্তাবে সায় অখিল ভারতীয় আখরা পরিষদের
নরেন্দ্র গিরি (Photo credit: ANI)

প্রয়াগরাজ, ১ ডিসেম্বর: সম্প্রতি হায়দরাবাদে পুরসভা ভোটের প্রচারে গিয়ে সেখানকার নাম বদলের পক্ষে সওয়াল করেছিলেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তিনি বলেছিলেন, তেলেঙ্গানার রাজধানী শহর হায়দরাবাদের নাম বদলে ভাগ্যনগর করা হোক (change of name of Hyderabad)। তাহলে এই শহরের ভাগ্যও বদলে যেতে পারে। মঙ্গলবার যোগী আদিত্যনাথের এই প্রস্তাবের প্রতি সমর্থন জানালেন অখিল ভারতীয় আখরা পরিষদের চেয়ারম্যান মহান্ত নরেন্দ্র গিরি। গত সপ্তাহেই যোগী আদিত্যনাথ হায়দরাবাদে গিয়ে বলেছিলেন, “বিজেপি ক্ষমতায় আসার পর আমরা ফৈজাবাদের নাম বদলে রেখেছি অযোধ্যা। এলাহাবাদের নাম হয়েছে প্রয়াগরাজ। যদি হায়দরাবাদের নাম বদলে ভাগ্যনগর করা হয় তাহলে হয়তো সেখানকার ভাগ্যও বদলে যেতে পারে।”

যোগি আরও বলেন, “আমি মনে করি রাজধানী শহরের এই নাম বদলের বিষয়িটতে কেউই বিরোধিতা করবেন না, শুধু মাত্র একটি রাজনৈতিক দল ছাড়া। তিনি হলেন অল ইন্ডিয়া মজলিসি ইত্তেহাদুল মুসলেমিনের প্রধান আসাদউদ্দিন ওয়েসি। তিনি হয়তো হায়দরাবাদের নাম পরিবর্তনের বিরোধিতা করতে পারেন।” এই প্রসঙ্গে মহান্ত নরেন্দ্র গিরি মঙ্গলবার বলেন, এই ইস্যুতে অখিল ভারতীয় আখরা পরিষদ যোগী আদিত্যনাথকে সমর্থন করেছেন। কেননা মুগলরা শতাব্দীভর রাজত্ব করেছে। এবং সেই সময় বহু পুরোনো শহরের নাম বদল করেছে। সেগুলির নাম ফের বদল হওয়া উচিত। আরও পড়ুন-Coronavirus Cases In India: ভারতে করোনা আক্রান্ত ৯৫ লাখ ছুঁই ছুঁই, বিশ্বে ৬৩ মিলিয়ন ছাড়ালো

উল্লেখ্য, এই অখিল ভারতীয় আখরা পরিষদ সাধারণত হিন্দুত্ব সম্পর্কিত রাজনৈতিক ইস্যুতে দারুণ আগ্রহী। বেআইনি ধর্মান্তকরণ সম্প্রকিত যে আইনটি উত্তরপ্রদেশে সম্প্রতি বলবৎ হতে চলেছে, তানিয়ে যোগী সরকারের প্রশংসায় পঞ্চমুখ এই অখিল ভারতীয় আখরা পরিষদ। মডেল অভিনেতা মিলিন্দ সোমনের নগ্ন ফোটগ্রাফির সঙ্গে নাগা সাধুদের তুলনা করেছিলেন অভিনেত্রী পূজা বেদী। তাঁকে এনিয়ে একহাত নিয়েছে অখিল ভারতীয় আখরা পরিষদ।