NCRB Data: মহিলাদের বিরুদ্ধে হওয়া অপরাধের ভিত্তিতে দিল্লির পরই রয়েছে মুম্বই
Crime Against Women. (Photo Credits: IANS)

মুম্বই, ১ অক্টোবর: হাথরস গণধর্ষণ কাণ্ডের পর আরও একবার নড়েচড়ে বসেছে গোটা দেশ। সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদে গর্জে উঠেছেন নেটিজেনরা। এরমধ্যেই প্রকাশ্যে এল চাঞ্চল্যকর তথ্য। মেয়েদের প্রতি অপরাধের সংখ্যার নিরিখে শীর্ষে দিল্লি। ২০১৯ সালের পরিসংখ্যান বলছে, দিল্লিতে মেয়েদের বিরুদ্ধে হওয়া অপরাধের সংখ্যা ১২,৯০২, মুম্বইয়ে এই সংখ্যাটি ৬,৫১৯। মহারাষ্ট্রে অপরাধের সংখ্যা দিল্লির তুলনায় দেড় শতাংশ কম। গত বছরের সমীক্ষা অনুযায়ী, মুম্বইয়ে মেয়েদের প্রতি হওয়া অপরাধের সংখ্যা ছিল ৩.৪১ লাখ, তার আগের বছর সেই সংখ্যাটা ছিল ৩.৪৬ লাখ। পড়ুন: Rahul and Priyanka: হাথরাসের পথে গাড়ি রুখল পুলিশ, পায়ে হেঁটেই রওনা দিলেন রাহুল প্রিয়াঙ্কা

ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো (NCRB)-র সমীক্ষা অনুযায়ী, মুম্বইয়ে গত দু'বছরে মেয়েদের প্রতি হওয়া অপরাধের সংখ্যা ছিল যথাক্রমে ৬,০৫৮ এবং ৫,৪৫৩। দু:খের বিষয়, মেয়েদের সঙ্গে অশালীন ব্যবহারের ক্ষেত্রে মুম্বই সব রাজ্যের শীর্ষে (৫৭৫), দ্বিতীয় স্থানে দিল্লি (৪৫৬)।

যৌন হেনস্থার ক্ষেত্রেও দেশের মধ্যে সবচেয়ে শীর্ষে মুম্বই। বেশিরভাগ ক্ষেত্রেই এই ধরণের ঘটনা ঘটে পাবলিক যানবাহনে। এছাড়া শিশুদের পর্নগ্রাফি তৈরি নিয়েও সবচেয়ে খারাপ পরিস্থিতিতে রয়েছে মুম্বই। দিল্লি এবং জয়পুরের পর ধর্ষণের নিরিখে তৃতীয় স্থানে রয়েছে মুম্বই। সাইবার অপরাধের ক্ষেত্রেও মুম্বই পরপর তিনবছর রয়েছে তৃতীয় স্থানে।